• আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

সৌদি বাদশাহ সালমানের সফল অস্ত্রোপচার

১০:৫৩ অপরাহ্ন | বৃহস্পতিবার, জুলাই ২৩, ২০২০ আন্তর্জাতিক
sal

আন্তর্জাতিক ডেস্কঃ সফল অস্ত্রোপচার হলো সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের। দেশটির রাজধানী রিয়াদের কিং ফয়সাল বিশেষায়িত হাসপাতাল ও গবেষণা কেন্দ্রে বৃহস্পতিবার তার পিত্তকোষ অপসারণ করা হয়। রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সৌদি প্রেস এজেন্সি এ খবর দিয়েছে।

এ সপ্তাহেই ৮৪ বছর বয়সী সৌদি আরবের এ শাসককে হাসপাতালে ভর্তি করা হয়। তিনি পিত্তকোষ সংক্রমণে ভুগছিলেন। আরও কিছু চিকিৎসার জন্য তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। তাকে আরও কিছুদিন এ হাসপাতালে থাকতে হবে।

রয়টার্স জানিয়েছে, ২০১৫ সাল থেকে ক্ষমতায় আসার পর থেকেই তিনি যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলোতে তেল রফতানি করে আসছেন। বিশ্বে তেল রফতানিকারক দেশের মধ্যে অন্যতম সৌদি আরব।

উল্লেখ্য সালমান বিন আবদুল আজিজ সৌদি আরবের সপ্তম বাদশাহ। তিনি বাদশাহ আবদুল আজিজের ২৫তম পুত্র। ২০১৫ সাল থেকে তিনি দেশটি শাসন করছেন। এর আগে ২০১২ সাল থেকে আড়াই বছরেরও বেশি সময় ধরে তিনি দেশটির যুবরাজ ও উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

তবে রাজা সালমানের ৩৪ বছর বয়সী পুত্র যুবরাজ মুহাম্মদ বিন সালমানই মূলত সৌদি আরবের শাসক হিসেবে দায়িত্বপালন করছেন। কয়েক বছর ধরেই রাজার চেয়ে যুবরাজকেই নানা ক্ষেত্রে বেশি তৎপর দেখা যাচ্ছে। যুবরাজ এরিমধ্যেই নানা কারণে বিতর্কিত হয়েছেন।