সংবাদ শিরোনাম
  • আজ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ভারতে করোনা আক্রান্তের নতুন রেকর্ড

৪:৫২ অপরাহ্ন | শুক্রবার, জুলাই ২৪, ২০২০ আন্তর্জাতিক
indd

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড-১৯’এ আক্রান্ত হয়েছে ৪৯ হাজার ৩১০ জন। ভারতে একদিনে আক্রান্তের হিসাবে এখন পর্যন্ত এটিই সর্বোচ্চ। এসময়ে, মৃত্যু হয়েছে ৭৪০ জনের।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ভারতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৮৭ হাজার ৯৪৫ জন। দেশটিতে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৩০ হাজার ৬০১ জন। সুস্থ হয়েছেন ৮ লাখ ১৭ হাজারের বেশি মানুষ। সুস্থ হওয়ার হার দাঁড়িয়েছে ৬৩. ১৮ শতাংশ। মৃত্যুর হার কমে দাঁড়িয়েছে ২.৪১ শতাংশে।

ভারতের করোনা পরিস্থিতি বিশ্লেষণে দেখা যায়, গেল তিন সপ্তাহে বৃহৎ জনগোষ্ঠীর দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে। ২ জুলাই কোভিড-১৯ আক্রান্তে ৬ লাখ পার হয়। এরপর গত শুক্রবার (১৭ জুলাই) ১০ লাখ ছুঁয়ে ফেলে দেশটি। এর এক সপ্তাহ পরে (২৪ জুলাই) দেশটিতে আক্রান্তের সংখ্যা প্রায় ২৩ লাখ।

ভারতে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটছে মহারাষ্ট্র রাজ্যে। সেখানে এ পর্যন্ত ৩ লাখ ৪৭ হাজার ৫০২ জন আক্রান্ত এবং ১২ হাজার ৮৫৪ জন প্রাণ হারিয়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে ২৯৮ জনের মৃত্যু হয়েছে।

পশ্চিমবঙ্গে এ পর্যন্ত ৫১ হাজার ৭৫৭ জন আক্রান্ত এবং ১ হাজার ২৫৫ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে ২ হাজার ৫১৬ জন নতুনভাবে আক্রান্ত এবং ৩৪ জন প্রাণ হারিয়েছে। করোনা সংক্রমণ রুখতে রাজ্যে সপ্তাহে দু’দিন লকডাউন করা হচ্ছে। গতকাল (বৃহস্পতিবার) সর্বাত্মক লকডাউন হওয়ার পরে আগামীকাল (শনিবার) পুনরায় গোটা রাজ্যে সকাল ৬ টা থেকে রাত ১০ টা পর্যন্ত লকডাউন চলবে।

এদিকে পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্যমতে, প্রতিবেদন লেখা পর্যন্ত বিশ্বব্যাপী ১ কোটি ৫৩ লাখ ৯০ হাজার ২২১ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ৩০ হাজার ৫৩৭ জনের। অপরদিকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৩ লাখ ৬৭ হাজার ৪৬৩ জন করোনা রোগী।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪০ লাখ ৩৪ হাজার ১০২ জন এবং মারা গেছেন এক লাখ ৪৪ হাজার ২৪২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১২ লাখ ৩৩ হাজার ২৬৯ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ২২ লাখ ৮৭ হাজার ৪৭৫ জন, মারা গেছেন ৮৪ হাজার ৮২ জন এবং সুস্থ হয়েছেন ১৬ লাখ ২০ হাজার ৩১৩ জন।