মালয়েশিয়ায় আল জাজিরাকে সাক্ষাৎকার দেওয়া সেই বাংলাদেশি গ্রেফতার


প্রবাসের কথা ডেস্ক- কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার “লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন” শিরোনামের প্রতিবেদনে সাক্ষাৎকার দেওয়া বাংলাদেশি মো. রায়হান কবিরকে গ্রেফতার করেছে মালয়েশিয়া।

শুক্রবার (২৪ জুলাই) রাতে দেশটির ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের এক টুইট বার্তায় জানানো হয়েছে, এদিন সন্ধ্যায় তাকে গ্রেফতার করা হয়েছে। মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্য স্টারের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

এর আগে, জুলাইয়ের তিন তারিখ আল জাজিরা’র ইংরেজি অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ‘লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন ১০১ ইস্ট’ নামে এক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে লকডাউন চলাকালে মালয়েশিয়ায় থাকা প্রবাসী শ্রমিকদের ওপর সরকারের নিপীড়নমূলক আচরনের তথ্য তুলে ধরা হয়। ওই প্রতিবেদনে মালয়েশিয়া প্রবাসী মো. রায়হান কবীর বক্তব্য দেন। তিনি তার বক্তব্যে মালয়েশিয়া সরকারের বৈরী আচরনের প্রতিবাদ জানান। তারপরই, মালয়েশিয়া সরকার রায়হান কবীরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে।

এদিকে, জুলাইয়ের ৯ তারিখ প্রকাশিত এক ভিডিওবার্তায় রায়হান বলেছেন, যে কোনো সময় তিনি গ্রেফতার হতে পারেন। কারন তাকে মালয়েশিয়া সরকার মোস্ট ওয়ান্টেড ঘোষণা করেছে।

তিনি বলেন, মালয়েশিয়া সরকার ঘোষণা দিয়েছিলো করোনাকালে অবৈধ হয়ে পড়া কোনো শ্রমিককে হয়রানি করা হবে না। তা সত্ত্বেও, মে মাসে পাঁচ শ্রমিককে গ্রেফতার করা হয়। এ বিষয়টিই তিনি আল জাজিরাকে বলেছেন। সেখানে তিনি অন্যায় কিছু করেননি উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সহযোগীতা চেয়েছেন।

প্রসঙ্গত, নারায়নগঞ্জের অধিবাসী রায়হান মালয়েশিয়ায় একটি পোশাক কারখানায় চাকরি করেন। ২০১৪ সালে সরকারি তোলারাম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে তিনি মালয়েশিয়া চলে যান। সেখান থেকেই তিনি বিএ পাস করেন।

◷ ১১:১৮ পূর্বাহ্ন ৷ শনিবার, জুলাই ২৫, ২০২০ প্রবাসের কথা