সংবাদ শিরোনাম

খালেদা জিয়ার সিটি স্ক্যানের রিপোর্ট নিয়ে যা বললেন চিকিৎসক২৪ ঘণ্টার আল্টিমেটাম দিলেন কাদের মির্জাটাঙ্গাইলে ভন্ড পুরুষ কবিরাজ নারী সেজে যুবককে বিয়ে! অতঃপর…ব্যক্তিগত কাজে সরকারি গাড়ি নিয়ে স্বাস্থ্য কর্মকর্তার ঢাকা ভ্রমণ!শেরপুরের সেই শিশু রোকনের পরিবারের পাশে ইউএনও!কক্সবাজারে অস্ত্রসহ ডাকাতি মামলার আসামি গ্রেফতারকক্সবাজারে অনুপ্রবেশকারীর পক্ষ না নেয়ায়, আ’লীগ সভাপতিকে অব্যাহতি!শাহজাদপুরে ট্যাংকলরি সিএনজি’র মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ১রমজান মাসে আলেমদের হয়রানি মেনে নেয়া যায় না: নুরুল ইসলাম জিহাদীখালেদা জিয়াকে পাকিস্তান-জাপান দূতের চিঠি

  • আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনার ভ্যাকসিনের সঙ্গে ঋণও দেবে চীন

২:১৫ অপরাহ্ন | শনিবার, জুলাই ২৫, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- নিজেদের তৈরি কভিড-১৯ এর ভ্যাকসিন লাতিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোকে দেওয়ার ঘোষণা দিয়েছে চীন। একই সঙ্গে এই ভ্যাকসিন পাওয়ার জন্য যে অর্থ ব্যয় হবে সেটিও ঋণ হিসেবে দেশগুলোকে দেওয়ার কথা জানিয়েছে বেইজিং।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই লাতিন আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলের দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়ে এসব ঘোষণা দিয়েছেন। মেক্সিকো সরকার এক বিবৃতিতে বলেছে, ‘বৈঠকে ওয়াং ই বলেছেন, চীন করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি করলে বিশ্বের সব দেশ সেটি পাবে।’

বৈঠকে লাতিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চলে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার অংশ হিসেবে চীনের চলমান বিভিন্ন প্রকল্পের তালিকা তুলে ধরেন ওয়াং ই।

চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল ওই বৈঠকে আর্জেন্টিনা, বার্বাডোজ, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, কিউবা, দ্য ডমিনিকান রিপাবলিক, ইকুয়েডর, পানামা, পেরু, ত্রিনিদাদ, টোবাগো ও উরুগুয়ের প্রতিনিধি এবং মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী অংশ নেন।

চীন এমন এক সময় করোনা ভ্যাকসিনের পাশাপাশি লাতিন ও ক্যারিবীয় দেশগুলোকে ১০০ কোটি ডলার ঋণ সহায়তা দেওয়ার ঘোষণা দিল, যখন বিশ্বের চিরবৈরী প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির চরম উত্তেজনা তৈরি হয়েছে। লাতিন ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোতে ঐতিহাসিকভাবেই যুক্তরাষ্ট্রের প্রভাব বিস্তারের পররাষ্ট্রনীতি রয়েছে।

বর্তমানে করোনাভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে লাতিন আমেরিকা। এই অঞ্চলের ব্রাজিল, মেক্সিকো এবং পেরু বর্তমানে বিশ্বে করোনায় মৃত্যুর শীর্ষ ১০ দেশের তালিকায় রয়েছে।