• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

বিষয়ভিত্তিক কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে “এনএসইউ”

১০:৩৪ অপরাহ্ন | শনিবার, জুলাই ২৫, ২০২০ শিক্ষাঙ্গন
nsuu

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ‘বিষয়ভিত্তিক কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং’-এ স্থান লাভ করেছে দেশের শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে কেবল নর্থ সাউথ ইউনিভার্সিটিই এ মাইলফলক অর্জন করেছে।

বিষয়ভিত্তিক কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২০-এ নর্থ সাউথ ইউনিভার্সিটি বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট বিষয়ে (ব্যবসা এবং অর্থনীতি অনুষদ) ৪০১-৪৫০ এবং কম্পিউটার সয়েন্স অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিষয়ে ৫৫১-৬০০ তম (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সাইন্স অনুষদ) স্থান দখল করে। এটি বিষয়ভিত্তিক র‌্যাঙ্কিংয়ের দশম সংস্করণ, যেখানে বিশ্বের ১৩ হাজার ১৩৮টি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের বিষয়ভিত্তিক মূল্যায়ন ও র‌্যাঙ্কিং করা হয়।

প্রতিটি বিষয়ের ৫১টি মানদণ্ড অনুসারে কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা করা হয়। এ ক্ষেত্রে কোন বিষয়ে চারটি উৎস ব্যবহার করে র‌্যাঙ্কিং সংকলিত হয়, যার মধ্যে প্রথম দুই উৎস হলো- একাডেমিক এবং কর্মকর্তার ওপর কিউএসের বিশ্বব্যাপী সমীক্ষা। কোনো বিশ্ববিদ্যালয়ের বিষয়গুলোকে এসব মাপকাঠির মাধ্যমে আন্তর্জাতিক মানদণ্ডে মূল্যায়ন করা হয়। দ্বিতীয় দুটি সূচক গবেষণাপত্রের মান মূল্যায়ন করে, যা প্রাসঙ্গিক বিষয়ে গবেষণাপত্র এবং এইচ-সূচক প্রতি গবেষণামূলক উদ্ধৃতির ওপর ভিত্তি করে করা হয়। এগুলো বিশ্বের সবচেয়ে বিস্তৃত গবেষণা উদ্ধৃত ডাটাবেস, এলজেভির স্কোপাস থেকে পাওয়া যায়। এ চার উপাদানের সমন্বয়ে সম্মিলিতভাবে প্রতিটি বিষয়ের র‌্যাঙ্কিংয়ের জন্য ফলাফল তৈরি করা হয়।

এছাড়াও সমস্ত র‌্যাঙ্কিং মানদণ্ড এবং প্ল্যাটফর্মে নর্থ সাউথ ইউনিভার্সিটি অব্যাহতভাবে নিজের শীর্ষস্থান দখল করে রেখেছে। কিউএস এশিয়া র‌্যাঙ্কিং ২০২০-এ বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে নর্থ সাউথ ৩০০তম স্থান অর্জন করে। এছাড়া ওয়েব ম্যাট্রিক্স ঘোষিত র‌্যাঙ্কিং এবং ঢাকা ট্রিবিউন অর্গানাইজেশনের কোয়েস্ট দ্বারা প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসাবে স্থান লাভ করে নর্থ সাউথ।

এসবের বাইরেও এর আগে প্রথমবারের মতো বাংলাদেশের কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে এনএসইউ স্নাতকের জন্য কর্মক্ষম জনশক্তি তৈরির র‌্যাঙ্কিং-২০১৯-এ বৈশ্বিক শীর্ষ ৫শ’র তালিকায় স্থান পায় নর্থ সাউথ ইউনিভার্সিটি।