• আজ বুধবার, ৯ আষাঢ়, ১৪২৮ ৷ ২৩ জুন, ২০২১ ৷

ক্ষমতাচ্যুত হলেন সোমালিয়ার প্রধানমন্ত্রী


❏ রবিবার, জুলাই ২৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- সোমালিয়ার প্রধানমন্ত্রী হাসান আলী খায়ের সংসদে অনাস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হলেন। শনিবার দেশটির ১৭৮ জন সংসদ সদস্যের মধ্যে ১৭০ জনই তার প্রতি অনাস্থা জানান। এর পরপরই তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেন পূর্ব আফ্রিকান দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ আব্দুল্লাহি ফার্মাজিও।

হাসান আলীকে প্রধানমন্ত্রী পদ থেকে সরিয়ে দেয়ার কথা রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন সোমালিয়া সংসদের স্পিকার মোহাম্মদ মুরসাল শেখ আব্দি রহমান।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে রাজনীতিতে একেবারে নবীন হাসান আলীকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছিলেন সোমালিয়ার প্রেসিডেন্ট। কিন্তু, তার বিরুদ্ধে পূর্ণ গণতান্ত্রিক নির্বাচনের পথ প্রশস্ত করতে ব্যর্থতার অভিযোগ তোলেন দেশটির সংসদ সদস্যরা। ১৯৬৯ সালের পর প্রথমবারের মতো আগামী বছর গণতান্ত্রিক নির্বাচনের পরিকল্পনা করছে সোমালিয়ার সরকার।

স্পিকার জানিয়েছেন, ২০২১ সালে ‘একজনে এক ভোট’ পদ্ধতিতে নির্বাচনের পথ সুগম করতে ব্যর্থ হওয়ায় প্রধানমন্ত্রী হাসান আলী খায়েরের বিরুদ্ধে অনাস্থা ভোট দিয়েছে সরকার। শিগগিরই নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন সোমালিয়ান প্রেসিডেন্ট।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ফেডারেল এবং রাজ্য সরকারের সুরক্ষা জোরদার করতে জাতীয় সুরক্ষা বাহিনী প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয়েছেন।

তবে তেল কোম্পানির সাবেক এক্সিকিউটিভ ও ২০১৭ সালের মার্চ থেকে দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা হাসান আলী তাকে ক্ষমতাচ্যুতের বিষয়ে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানাননি।

সোমালিয়ায় কেন্দ্রীয় সরকার থাকলেও তারা পুরো দেশের শুধু একটি অংশ নিয়ন্ত্রণ করছে। দেশটিতে সাম্প্রতিক সময়ে আল-কায়েদা সমর্থিত সশস্ত্র গোষ্ঠী আল শাবাবের প্রভাব বাড়ছে।