বাংলাদেশি রায়হান কবিরের জন্য লড়বেন মালয়েশিয়ার ২ আইনজীবী

❏ রবিবার, জুলাই ২৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- প্রবাসীদের নিপীড়ন নিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরায় কথা বলায় মালয়েশিয়ায় গ্রেফতার বাংলাদেশি তরুণ মো. রায়হান কবিরের মুক্তির জন্য আইনি লড়াইয়ে নামার ঘোষণা দিয়েছেন দেশটির দুজন আইনজীবী।

আইনজীবী সুমিতা শান্তিন্নি কিশনা এবং সেলভরাজ চিনিয়াহ প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে মামলার সঙ্গে নিজেদের অন্তর্ভুক্তির ঘোষণা দিয়েছেন। রোববার মালয় মেইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দুটি ভিন্ন ফার্মের দুই আইনজীবী শনিবার রাতে জানান, তারা ইতিমধ্যে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ এবং রয়্যাল মালয়েশিয়া পুলিশকে তাদের নিয়োগের বিষয়ে অবগত করেছেন।

‘চিঠিতে আমরা আমাদের ক্লায়েন্টের সঙ্গে দেখা করার তারিখ চেয়েছি,’ সংক্ষিপ্ত বিবৃতিতে দুই আইনজীবী বলেন, ‘সোমবার দুপুর দুইটার দিকে আমরা বুকিত আমানে থাকব।’

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার একটি প্রামাণ্যচিত্রে অভিবাসীদের প্রতি মালয়েশিয়ান প্রশাসনের আচরণের বর্ণনা দিয়ে ফেঁসে যান নারায়ণগঞ্জের ছেলে রায়হান। ওই অনুষ্ঠান প্রচারিত হওয়ার পরপর তার ওয়ার্ক পারমিট বাতিল করে মালয়েশিয়া কর্তৃপক্ষ।

‘মিথ্যা তথ্য দিয়ে মালয়েশিয়ার ভাবমূর্তি নষ্টের’ অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। একই অভিযোগে শুক্রবার তাকে গ্রেপ্তার করা হয়েছে। আল জাজিরার বিরুদ্ধে মামলা করেছে মালয়েশিয়া পুলিশ।

রায়হান কবিরের বাড়ি নারায়ণগঞ্জের বন্দরে। তার বাবা শাহ আলম একটি পোশাক কারখানায় চাকরি করেন। ২০১৪ সালে নারায়ণগঞ্জের তোলারাম কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করে মালয়েশিয়া চলে যান রায়হান। সেখানেই স্নাতক পাস করেন তিনি।