• আজ রবিবার, ১৭ শ্রাবণ, ১৪২৮ ৷ ১ আগস্ট, ২০২১ ৷

বিশ্বের পঞ্চম শীর্ষ ধনী ভারতের মুকেশ আম্বানি

Mukesh Ambani, Chairman and Managing Director of Reliance Industries, attends a convocation at the Pandit Deendayal Petroleum University in Gandhinagar
❏ রবিবার, জুলাই ২৬, ২০২০ জানা-অজানা

জানা-অজানা ডেস্কঃ মার্কিন ধনকুবের ওয়ারেন বাফেটকে টপকে বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় পঞ্চম স্থানে উঠে এসেছেন ভারতের মুকেশ আম্বানি। বিশ্বজুড়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারির মধ্যেও বেড়ে চলেছে তার সম্পদের পরিমাণ।

গত মাসে এশিয়ার প্রথম শিল্পপতি হিসেবে বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায় জায়গা করে নিয়েছিলেন মুকেশ আম্বানি। এরপর এক মাসের মধ্যেই সেখান থেকে তালিকায় ৫ নম্বরে উঠে এলেন তিনি। প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বসের বরাত দিয়ে এ খবর দিয়েছে এনডিটিভি।

গত বুধবারের হিসেবে মুকেশ আম্বানির মোট সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে সাড়ে ৭ হাজার কোটি মার্কিন ডলার। তার ওপরেই আছেন ফেসবুক-হোয়াটসঅ্যাপের কর্ণধার মার্ক জাকারবার্গ। তার সম্পত্তি ৮ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার। ১৮ হাজার ৫৮০ কোটি মার্কিন ডলার সম্পত্তির মালিক অ্যামাজনের কর্ণধার জেফ বেজোস তালিকায় শীর্ষে রয়েছেন।

দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে বিল গেটস, বার্নার্ড আর্নল্ট ও তার পরিবার। বিল গেটস ১১ হাজার ৩১০ কোটি মার্কিন ডলারের মালিক। আর্নল্ট পরিবারের সম্পত্তি ১১ হাজার ২০০ কোটি মার্কিন ডলার। আর মুকেশের নিচে থাকা বার্কশায়ার হ্যাথওয়ের কর্ণধার ওয়ারেন বাফেটের সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ৭ হাজার ২৭০ কোটি মার্কিন ডলার।

কিন্তু উল্লেখযোগ্যভাবে প্রথম থেকে চতুর্থ স্থানে থাকা সবারই সম্পত্তির পরিমাণ কমেছে ০.২০ শতাংশ থেকে ১.৭২ শতাংশ। সেখানে উল্টো স্রোত মুকেশ আম্বানির সংস্থার। মুকেশের সম্পত্তির পরিমাণ বেড়েছে ৪.৪৯ শতাংশ।

অন্যদিকে গত বুধবার রিলায়্যান্সের শেয়ারের দাম পৌঁছে গেছে নতুন উচ্চতায়। এ প্রথম ২০০০ টাকার অঙ্কে পৌঁছাল রিলায়্যান্সের শেয়ারের দাম। ১.৬৫ শতাংশ বেড়ে গত বুধবার বাজার বন্ধের সময় রিলায়্যান্সের শেয়ারের দাম হয়েছে ২০০৪ টাকা।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন