সুজনের ৪৯তম জন্মদিনে আইসিসি’র শুভেচ্ছা

◷ ৯:৩৭ অপরাহ্ন ৷ রবিবার, জুলাই ২৬, ২০২০ খেলা
sujon

স্পোর্টস আপডেট ডেস্কঃ আজ বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক ওয়ানডে ও টেস্ট অধিনায়ক খালেদ মাহমুদ সুজনের জন্মদিন। ১৯৭১ সালের এই দিনে তিনি ঢাকায় জন্মগ্রহণ করেন।

১৯৯৯ সালের বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের স্মরণীয় জয়ের অন্যতম নায়কের জন্মদিন উপলক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা- আইসিসি।

তাতে লেখা হয়েছে- “১৯৯৯ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের জয়ের ম্যাচে ৩১ রানের বিনিময়ে ৩ উইকেট শিকার করে বড় অবদান রেখেছিলেন তিনি। যা বাংলাদেশকে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পেছনেও বড় অবদান রাখে। খালেদ মাহমুদকে জন্মদিনের শুভেচ্ছা!”

sujonaa

খালেদ মাহমুদ সুজন একজন মিডিয়াম-পেস বোলার এবং মিডল-অর্ডারের ব্যাটসম্যান ছিলেন। ১৯৯৮ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ দলে খেলেছেন এবং ২০০৩ থেকে ২০০৪ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় দলের নেতৃত্ব দিয়েছেন।

১৯৯৮ সালে ভারতের বিপক্ষে ওয়ানডেতে ও ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে তার অভিষেক হয়।

ঘরোয়া ক্রিকেটে একজন অলরাউন্ডার হলেও, আন্তর্জাতিক ক্রিকেটে তিনি বোলিংয়ে বেশি সাফল্য পান। ১৯৯৯ ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানকে হারাতে তিনি বিশেষ ভূমিকা রাখেন। এই খেলায় তিনি ২৭ রান করেন ও ১০ ওভারে ৩১ রানের বিনিময়ে ৩ উইকেট লাভ করেন; এর জন্য তিনি ম্যাচসেরার পুরস্কার পান।

বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক ও গেম ডেভেলপমেন্ট কমিটির দায়িত্বে থাকা সুজন খেলোয়াড়ি জীবনের ইতি টানেন ২০০৬ সালে।

অবসরের আগে বাংলাদেশের জার্সিতে ১২টি টেস্ট ও ৭৭টি ওয়ানডে খেলেন সুজন। আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে তার রান সাড়ে বারোশোর ওপরে। উইকেট ৮০টি।