🕓 সংবাদ শিরোনাম
  • আজ সোমবার, ১১ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৬ জুলাই, ২০২১ ৷

ফিলিস্তিন বিরোধী স্লোগান লিখে মসজিদে অগ্নিসংযোগ করল দুর্বৃত্তরা

aaa
❏ সোমবার, জুলাই ২৭, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের একটি মসজিদে অগ্নিসংযোগ করেছে অজ্ঞাত দুর্বৃত্তরা। এই অগ্নিকান্ডের সঙ্গে ইসরাইলি অবৈধ বসতি স্থাপনকারীরা জড়িত বলে অভিযোগ করেছেন ফিলিস্তিনি কর্মকর্তারা। স্থানীয় সময় রোববার (২৬ জুলাই) রাতে এ ঘটনা ঘটে।

ফিলিস্তিনের ধর্মবিষয়ক উপমন্ত্রী বলেন, হামলাকারীরা স্প্রে দিয়ে হিব্রু ভাষায় ফিলিস্তিন বিরোধী স্লোগান লিখেছে। তারপর মসজিদের ভেতরে বোমা নিক্ষেপ করেছে। বোমার আগুনে মসজিদের বিভিন্ন জিনিসপত্র পুড়ে গেছে। ভাঙচুর চালানো হয়ে অজুখানায়।

এল-বিরেহের নামে মসজিদটি দখলদার ইসরাইলিদের একটি জনবসতির সামনের পাহাড়ের চূড়ায় অবস্থিত।

মুহাম্মদ আবেদ নামে এক প্রত্যক্ষদর্শী জানান, ভোর তিনটায় মসজিদের মুয়াজ্জিন আমার মোবাইল ফোনে কল করেন। তিনি আমাকে জানান মসজিদে আগুন দেয়া হয়েছে। তখনই আমি প্রতিরক্ষা বিভাগকে বিষয়টি জানাই। এসে দেখি আগুন জ্বলছে। দমকল বাহিনীর সহায়তায় মজিদের কারপেট এবং যতটুকু সম্ভব মসজিদ রক্ষার চেষ্টা করি।’

মসজিদে অগ্নিসংযোগের এই ঘটনার নিন্দা জানিয়েছেন ইসরাইলের ক্যাবিনেট মন্ত্রী আমির পেরেৎজ। টুইটারে এক বার্তায় পশ্চিম তীরের আল-বাইরেহ এলাকার ওই মসজিদে অগ্নিসংযোগের সঙ্গে জড়িতদের বিচারের মুখোমুখি করা হবে বলে ঘোষণা দিয়েছেন তিনি।

ফিলিস্তিনি জরুরি সেবা বিভাগের একজন কর্মকর্তা বলেছেন, ভোরের দিকে আল-বীর এবং আল-সান মসজিদের জানালা দিয়ে ভেতরে বিস্ফোরক তরল ছিটিয়ে আগুন ধরিয়ে দেয়া হয়। এতে মসজিদের বাথরুম এলাকা পুড়ে গেছে।

তিনি বলেন, মসজিদের আশপাশে বসবাসকারী বাসিন্দা এবং ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিভিয়ে ফেলেছেন। তবে মসজিদের নামাজ পরার জায়গা অক্ষত রয়েছে।

এই হামলা আরববিরোধী কট্টর ইহুদি জাতীয়তাবাদী প্রাইস ট্যাগের সবশেষ নৃশংসতা বলে ধারাণা করা হচ্ছে। ওই গোষ্ঠীটি সাম্প্রতিক বছরগুলোতে আরবদের বিরুদ্ধে সহিংসতা চালিয়ে আসছে।

দখলদারিত্বের বিরোধিতা করায় প্রায়ই ফিলিস্তিনিদের বিরুদ্ধে এমন হামলা হয়। যাদের ইসরাইলি সরকার পৃষ্ঠপোষকতা করে বলে ধারণা করা হয়। এ গোষ্ঠীটি মুসলমানদের ধর্মীয় উপাসনালয়ের পাশাপাশি খ্রিস্টানের বিভিন্ন স্থাপনায়ও হামলা চালিয়ে আসছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন