🕓 সংবাদ শিরোনাম

হুয়াওয়ে মালিকের মেয়েকে মুক্তির বদলে দুই কানাডিয়ানকে ছেড়ে দিলো চীনজাতিসংঘে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের দিন আজইলিশ রফতানি: বাংলাদেশের নতুন শর্তে আশাভঙ্গের শঙ্কায় ভারতনোয়াখালীতে মুরগি নিয়ে মারামারিতে প্রাণ গেল বৃদ্ধের, গ্রেফতার ২জরুরি ভিত্তিতে টিকা নিয়ে বৈষম্য দূর করতে হবে: জাতিসংঘে ভাষণে প্রধানমন্ত্রীফটিকছড়িতে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিতবেদে পল্লীর শিশুদের হাতে নতুন বই, পড়াবেন তরুন শিক্ষার্থীরা !ষড়যন্ত্রকারীদের মুখোশ খুলে দেওয়া হবে: মেয়র জাহাঙ্গীর৪০ দিন জামাতে নামাজ পড়ে সাইকেল পেল ৯ কিশোরস্ত্রী প্রতিদিন গোসল করেন না, তাই ডিভোর্স চাইলেন স্বামী!

  • আজ শনিবার, ১০ আশ্বিন, ১৪২৮ ৷ ২৫ সেপ্টেম্বর, ২০২১ ৷

‘করোনা পরবর্তী বিশ্বের নিয়ন্ত্রণ হারাবে পাশ্চাত্য’- ইরানের পররাষ্ট্রমন্ত্রী

jawad-jarif
❏ মঙ্গলবার, জুলাই ২৮, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ “করোনা পরবর্তী বিশ্ব ব্যবস্থা আর পুরোপুরি পাশ্চাত্যের নিয়ন্ত্রণে থাকবে না” বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। গতকাল সোমবার তেহরান বিশ্ববিদ্যালয়ের ওয়ার্ল্ড স্টাডিজ ফ্যাকাল্টিতে ইন্টস্টাগ্রামের মাধ্যমে এক লাইভ টকশোতে অংশ নিয়ে একথা বলেন তিনি।

তিনি বিগত ৩০ বছরে আন্তর্জাতিক অঙ্গনের বিভিন্ন যুদ্ধ ও বিপর্যয়ের কথা উল্লেখ করে বলেন, বিংশ শতাব্দির গুরুত্বপূর্ণ ঘটনাবলী বিশ্লেষণ করলে দেখা যাবে পশ্চিমাদের ভুল রাজনৈতিক খেলার কারণেই বেশিরভাগ যুদ্ধ ও রক্তপাত সংঘটিত হয়েছে। পক্ষান্তরে ইরানের ইসলামি বিপ্লব ও জোট নিরপেক্ষ আন্দোলন যুদ্ধ প্রতিরোধ করার চেষ্টা করেছে বলে তিনি উল্লেখ করেন।

বিগত দশকগুলোতে আমেরিকার সামরিক বাজেটের প্রতি ইঙ্গিত করে জারিফ বলেন, মার্কিন সরকার সামরিক দিক দিয়ে রাশিয়া, চীন ও সৌদি আরবের তুলনায় বহুগুণ বেশি ব্যয় করেছে এবং এ কাজের মাধ্যমে বিশ্বকে অনিরাপদ করে তুলেছে ওয়াশিংটন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকা ভেবেছে, শুধুমাত্র সামরিক শক্তি দিয়ে গায়ের জোরে বিশ্বের ওপর আজীবন ছড়ি ঘোরানো সম্ভব হবে; কিন্তু ওয়াশিংটন চরম ভুলের মধ্যে রয়েছে। বিশ্বের প্রতি অঞ্চলের প্রতিটি ইস্যুতে আমেরিকার হস্তক্ষেপ করার মানসিকতা ওই ভ্রান্ত বিশ্বাস থেকে গড়ে উঠেছে বলে তিনি উল্লেখ করেন।

জারিফ বলেন, কিন্তু এই বিশ্বব্যবস্থার অবসান ঘটতে যাচ্ছে।

সূত্র : পার্সটুডে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন