সংবাদ শিরোনাম

বেরোবির অনুমোদিত নকশা পরিবর্তন মেনে নেয়া যায় না: তদন্ত কমিটিঅসময়ে ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, বাড়বে শীতবসুরহাট নির্বাচন নিয়ে রিজভীর বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে কোম্পানীগঞ্জ আ.লীগখালেদা জিয়ার গুলশান কার্যালয়ের ইমাম মারা গেছেনইসলাম অবমাননাকর বক্তব্য থেকে পিছু হটলেন গ্রিসের সেই ধর্মগুরুহোয়াইট হাউজের বিদায়ী ভাষণে ট্রাম্প বললেন, ‘যা করতে এসেছিলাম, তার সবই করেছি’কক্সবাজারে মা-মেয়েকে কুপিয়ে হত্যাচাঁদপুরে পিঠা বিক্রির ২০ বছর উপলক্ষ্যে ফ্রিতে খাওয়াবেন বিক্রেতা!ঢাকায় বন্ধ হচ্ছে প্রাইভেট সিএনজিবাংলাদেশ সেনাবাহিনীকে প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর উপহার দিল ভারত

  • আজ ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

‘করোনা পরবর্তী বিশ্বের নিয়ন্ত্রণ হারাবে পাশ্চাত্য’- ইরানের পররাষ্ট্রমন্ত্রী

◷ ৮:১৪ পূর্বাহ্ন ৷ মঙ্গলবার, জুলাই ২৮, ২০২০ আন্তর্জাতিক
jawad-jarif

আন্তর্জাতিক ডেস্কঃ “করোনা পরবর্তী বিশ্ব ব্যবস্থা আর পুরোপুরি পাশ্চাত্যের নিয়ন্ত্রণে থাকবে না” বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। গতকাল সোমবার তেহরান বিশ্ববিদ্যালয়ের ওয়ার্ল্ড স্টাডিজ ফ্যাকাল্টিতে ইন্টস্টাগ্রামের মাধ্যমে এক লাইভ টকশোতে অংশ নিয়ে একথা বলেন তিনি।

তিনি বিগত ৩০ বছরে আন্তর্জাতিক অঙ্গনের বিভিন্ন যুদ্ধ ও বিপর্যয়ের কথা উল্লেখ করে বলেন, বিংশ শতাব্দির গুরুত্বপূর্ণ ঘটনাবলী বিশ্লেষণ করলে দেখা যাবে পশ্চিমাদের ভুল রাজনৈতিক খেলার কারণেই বেশিরভাগ যুদ্ধ ও রক্তপাত সংঘটিত হয়েছে। পক্ষান্তরে ইরানের ইসলামি বিপ্লব ও জোট নিরপেক্ষ আন্দোলন যুদ্ধ প্রতিরোধ করার চেষ্টা করেছে বলে তিনি উল্লেখ করেন।

বিগত দশকগুলোতে আমেরিকার সামরিক বাজেটের প্রতি ইঙ্গিত করে জারিফ বলেন, মার্কিন সরকার সামরিক দিক দিয়ে রাশিয়া, চীন ও সৌদি আরবের তুলনায় বহুগুণ বেশি ব্যয় করেছে এবং এ কাজের মাধ্যমে বিশ্বকে অনিরাপদ করে তুলেছে ওয়াশিংটন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকা ভেবেছে, শুধুমাত্র সামরিক শক্তি দিয়ে গায়ের জোরে বিশ্বের ওপর আজীবন ছড়ি ঘোরানো সম্ভব হবে; কিন্তু ওয়াশিংটন চরম ভুলের মধ্যে রয়েছে। বিশ্বের প্রতি অঞ্চলের প্রতিটি ইস্যুতে আমেরিকার হস্তক্ষেপ করার মানসিকতা ওই ভ্রান্ত বিশ্বাস থেকে গড়ে উঠেছে বলে তিনি উল্লেখ করেন।

জারিফ বলেন, কিন্তু এই বিশ্বব্যবস্থার অবসান ঘটতে যাচ্ছে।

সূত্র : পার্সটুডে।