🕓 সংবাদ শিরোনাম

রংপুরে ট্রাকচাপায় প্রাণ গেল ৩ নারী শ্রমিকেরভুয়া স্বাক্ষর দিয়ে মিথ্যা অভিযোগ, প্রতিবাদে মানববন্ধনমানিকগঞ্জের কেন্দ্রে গুলোতে পৌঁছেছে নির্বাচনী সামগ্রী, ব্যালট যাবে সকালেমুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রীবগুড়ায় চেয়ারম্যান পদে ভাইয়ের প্রতিদ্বন্দ্বী ভাই!শরীয়তপু‌রে নির্বাচনী সহিংসতায় দলীয় কর্মীর মৃত্যুতে সংবাদ স‌ম্মেলনমন্ত্রিত্ব একটি চ্যালেঞ্জিং জব: কাদেরটাঙ্গাইলে শ্রমিক লীগ নেতা হত্যায় মামলা, গ্রেপ্তার ২ছোটবেলায় আমরাও হাফ ভাড়ায় চলেছি : স্বরাষ্ট্রমন্ত্রীসংসদে পাকিস্তান ক্রিকেট দলের পক্ষে কথা বলে তোপে বিএনপির হারুন

  • আজ রবিবার, ১৩ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৮ নভেম্বর, ২০২১ ৷

আসছে ভারি বৃষ্টি, বন্যা পরিস্থিতির আরও অবনতির শঙ্কা


❏ মঙ্গলবার, জুলাই ২৮, ২০২০ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- বন্যা নিয়ে ফের এসেছে দুঃসংবাদ। দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চলে আবার ভারি থেকে অতি ভারি বর্ষণের আভাস দিয়েছে আবহাওয়া অফিস এবং বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

শুধু দেশেই নয়, ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয় প্রদেশেও ভারি থেকে অতি ভারি বর্ষণের আশঙ্কা করা হচ্ছে। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে এই ভারি বর্ষণ শুরু হতে পারে। এর প্রভাবে উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীর পানি সমতল থেকে আবার বাড়বে। ফলে শিগগিরই উত্তরের বন্যা পরিস্থিতি উন্নতির সম্ভাবনা নেই। এর আগে গত রবিবার থেকে সারা দেশে টানা ভারি বর্ষণে বন্যার অবস্থার অবনতি হয়।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভুঁইয়া জানান, গঙ্গা নদীর পানি সমতল থেকে বাড়ছে। এটি আজ মঙ্গলবার আরো বাড়বে। ঢাকার আশপাশের নদ-নদীর পানিও বাড়ছে। এসব নদ-নদীর পানি আজও বাড়বে। ফলে ঢাকার চারপাশে মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ ও গাজীপুরে শিগগিরই বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে না।

এদিকে মঙ্গলবার (২৮ জুলাই) সকালে দেশের অভ্যন্তরীণ নদী বন্দরের পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানায়, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, সিলেট ও কুমিল্লা অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি ও বজ্র-বৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস বলছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। ফলে গতকাল সোমবার দেশের বেশ কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। এরই ধারাবাহিকতায় আজ মঙ্গলবারও দেশের ময়মনসিংহ ও সিলেট বিভাগের কয়েকটি জায়গায় মাঝারি বর্ষণ হতে পারে।