• আজ রবিবার, ১৩ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৮ নভেম্বর, ২০২১ ৷

এবার গুরুদুয়ারাকে মসজিদ বানাচ্ছে পাকিস্তান, তীব্র প্রতিবাদ ভারতের


❏ মঙ্গলবার, জুলাই ২৮, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- গুরুদুয়ারাকে মসজিদে পরিণত করতে যাচ্ছে পাকিস্তান। এ নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত। সোমবার পাকিস্তান হাইকমিশনের কাছে এ বিষয়ে প্রতিবাদ জানানো হয়েছে।

শিখ ধর্মাবলম্বীদের কাছে গুরুদুয়ারা একটি পবিত্র স্থান। ওই এলাকাকে মসজিদে রূপান্তরের চিন্তা চলছে। এ বিষয়ে ভারত-পাকিস্তানের মধ্যে নতুন করে তীব্র উত্তেজনা শুরু হয়েছে।

এই ঘটনা প্রকাশ্যে আসতেই সেখানকার সংখ্যালঘু শিখ সম্প্রদায় প্রতিবাদ জানিয়েছে। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে কড়া পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এক বিবৃতিতে বলেছেন, লাহরের নওলাখা বাজারে ভাই তারু সিং জির শাহাদাত স্থান গুরুদুয়ার শহীদী আস্তানাকে মসজিদ শহীদ গঞ্জের জায়গা হিসাবে দাবি করা হয়েছে এবং এটিকে মসজিদে রূপান্তর করার পদক্ষেপে আজ (সোমবার) পাকিস্তানি হাইকমিশনে কড়া প্রতিবাদ জানানো হয়েছে।

মুখপাত্র বলেন, গুরুদুয়ার শহীদী আস্তান ভাই তারু জি একটি ঐতিহাসিক স্থান, যেখানে ভাই তারু জি ১৭৪৫ সালে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছিলেন।

তিনি বলেন, এটিকে শিখ ধর্মের লোকেরা শ্রদ্ধার ও পবিত্র স্থান হিসেবে বিবেচিত করে। এই ঘটনাটিকে ভারত গুরুতর উদ্বেগের সঙ্গে দেখছে।

পাকিস্তানে সংখ্যালঘু শিখ ধর্মের লোকদের প্রতি ন্যায় বিচারের জন্য আহ্বান জানিয়েছে ভারত।