• আজ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ৭ হাজার মেট্রিক টন চাল বিতরণ

◷ ৪:৪২ অপরাহ্ন ৷ মঙ্গলবার, জুলাই ২৮, ২০২০ ফিচার
9999995

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- সাম্প্রতিক অতিবর্ষণ জনিত কারণে সৃষ্ট বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে মানবিক সহায়তা হিসেবে এ পর্যন্ত সাত হাজার ১৪৭ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।

বন্যাকবলিত জেলা প্রশাসনের কাছ থেকে পাওয়া তথ্যমতে, ৩১ জেলায় ক্ষতিগ্রস্তদের মাঝে মানবিক সহায়তা হিসেবে এ চাল বিতরণ করেছে সরকার।

সোমবার পর্যন্ত সরকার বন্যা দুর্গতদের মাঝে ২ কোটি ২ লাখ ১২ হাজার ৭০০ নগদ টাকা বিতরণ করেছে। শিশু খাদ্য ক্রয় বাবদ বিতরণের পরিমাণ ৩৪ লাখ ৯৪ হাজার টাকা, গো-খাদ্য ক্রয় বাবদ বিতরণের পরিমাণ ৫৭ লাখ ৫৯ হাজার টাকা এবং ৮২ হাজার ১২ প্যাকেট শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বিতরণ করা হয়েছে।

এছাড়াও, বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় ১০০ বান্ডিল ঢেউটিন বিতরণ করা হয়েছে এবং গৃহ মঞ্জুরি বাবদ ৩ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

বন্যাকবলিত জেলাগুলো হলো- ঢাকা, গাজীপুর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, ফরিদপুর, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী, নওগাঁ, নাটোর, সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ এবং সুনামগঞ্জ।

বন্যাকবলিত এসব এলাকার ১৫৩টি উপজেলার এবং ৯০৮টি ইউনিয়নের মানুষ এতে ক্ষতিগ্রস্ত হয়।

বন্যায় পানিবন্দী হয়ে আছে ৯ লাখ ৮৪ হাজার ৮১৯টি পরিবারের ৪৭ লাখ ২ হাজার ১৭৯ জন। স্থানীয় প্রশাসন বন্যাকবলিত জেলায় এক হাজার ৬০৩টি আশ্রয়কেন্দ্র খুলে তাতে এ পর্যন্ত ৮৯ হাজার ৩০০ জনকে আশ্রয় দিয়েছে।

এসব আশ্রয়কেন্দ্রে ৭৫ হাজার ৭২০টি গবাদি পশু আনা হয়েছে। এ পর্যন্ত বন্যাকবলিত জেলাগুলোতে ৯০১টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। যার মধ্যে বর্তমানে চালু আছে ৩৮৫টি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার বন্যা আরও দীর্ঘায়ত হতে পারে এ আশঙ্কায় বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য সব ধরনের সহায়তার হাত বাড়িয়ে দেয়ায় জন্য প্রস্তুত থাকতে প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।