🕓 সংবাদ শিরোনাম
  • আজ রবিবার, ২০ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৫ ডিসেম্বর, ২০২১ ৷

স্থানীয় সরকারকে স্বাবলম্বী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর


❏ মঙ্গলবার, জুলাই ২৮, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- স্থানীয় সরকারকে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার (২৮ জুলাই) নতুন অর্থবছরের চতুর্থ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ বার্তা দেন তিনি।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। এ প্রান্তে শেরেবাংলা নগরে এনইসি ভবনে সভা শেষে অনলাইন সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

আজকের একনেক সভায় আমার বাড়ি আমার খামার’ প্রকল্পের চতুর্থ সংশোধনীসহ ৩ হাজার ৭৫ কোটি ৩৩ লাখ টাকার ৭ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে স্বাবলম্বী হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। রাজশাহী মহানগরীতে পানি সরবরাহ ও খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন প্রকল্প অনুমোদন দিতে গিয়ে তিনি এ নির্দেশ দেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘এখন আমরা নাগরিকদের কথা ভেবে টাকা দিচ্ছি। কিন্তু ভবিষ্যতে সংস্থাগুলোকে নিজেদের টাকাতেই এরকম প্রকল্প বাস্তবায়ন করতে হবে। এছাড়া প্রধানমন্ত্রী বলেছেন এসডিজি বাস্তবায়নে অনেক ক্ষেত্রে আমরা এগিয়েছি। আবার অনেক ক্ষেত্রে এগুতে পারিনি। তবে যেসব খাতে আমাদের বেশি গুরুত্ব দেয়া দরকার (যেমন স্বাস্থ্য, কৃষি, পানি সম্পদ ইত্যাদি) এগুলো আগে গুরুত্ব পাবে। তবে সার্বিকভাবে পর্যায়ক্রমে সব খাতেই গুরুত্ব দেয়া হবে।’

প্রকল্প বাস্তবায়নে সমন্বয়ের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘পারাস্পারিক সমন্বয় কাজে গতি যেমন বাড়ায় তেমিন অপচয়ও কমায়।’ এছাড়া আমার বাড়ি আমার খামার প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘এটা চিরদিনের জন্য নয়। সুফলভোগীদের স্বাবলম্বী করতে হবে। ক্ষুদ্র ঋণ মানুষকে পুরোপুরি স্বাবলম্বী করে না। এজন্য সঞ্চয়ের দিকে বেশি গুরুত্ব দিতে হবে। মানুষদের ক্ষুদ্র ঋণের চক্কর থেকে বের করে এনে স্বাবলম্বী করতে হবে।’

এছাড়া সেচ প্রকল্প নেওয়া ক্ষেত্রেও সচেতন হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘এরকম প্রকল্প পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। কিন্তু প্রয়োজনীয় হওয়ায় সাবধানে সেচ প্রকল্প বাস্তবায়ন করতে হবে, যাতে পরিবেশ ঠিক থাকে।

এদিকে এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, ‘সরকার একক। হাত-পা অনেক আছে। কিন্তু হৃদয় একটি। তাই সরকারের পক্ষ থেকে কৃচ্ছতা সাধনে যে নির্দেশনাই আসবে তা মেনে চলা হবে।’