নালিতাবাড়ীতে ভিজিএফ এর চাল পাচারের সময় জনতার হাতে আটক

৯:৫৫ অপরাহ্ণ | বুধবার, জুলাই ২৯, ২০২০ ময়মনসিংহ
ser

মিজানুর রহমান, নালিতাবাড়ী, শেরপুর প্রতিনিধিঃ শেরপুরের নালিতাবাড়ীতে ঈদ-উল-আযহা উপলক্ষে অসহায় ও দুস্থদের মাঝে বিতরণের জন্য বরাদ্দকৃত ভিজিএফ এর চাল পাচারকালে ১০ বস্তা চাল আটক করেছে স্থানীয় জনতা। বুধবার (২৯ জুলাই) বেলা তিনটার দিকে উপজেলার যোগানিয়া ইউনিয়নের কাপাসিয়া শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

সূত্রে জানা যায়, উপজেলার যোগানিয়া ইউয়িনের ১ হাজার ৪৪৭ জন দুস্থের মাঝে বিনামূল্যে বিতরণের জন্য ১০ কেজি করে ভিজিএফ এর চাল বরাদ্দ দেয়া হয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের তত্ত্বাবধানে সংশ্লিষ্ট ইউপি’র জনপ্রতিনিধিরা দুস্থদের মাঝে এ চাল বিতরণের কথা ছিল। কিন্তু কতিপয় জনপ্রতিনিধি প্রকৃত উপকারভোগীর পাশাপাশি নামে-বেনামে চাল বিতরণের তালিকা ও স্লিপ তৈরি করেন।

বুধবার কাপাসিয়া শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয় থেকে উপকারভোগীদের মাঝে ভিজিএফ এর চাল বিতরণ চলছিল। এরই মাঝে বেলা তিনটার দিকে গোপনে নামে-বেনামে তৈরি করা স্লিপগুলোর অনুকূলে থাকা চাল জনপ্রতিনিধিরা গোপনে পাচার করছিল। এসময় স্থানীয় জনতা বিষয়টি টের পেয়ে বস্তাভর্তি চাল আটক করেন। তবে এর সাথে জড়িতরা দ্রুত সটকে পড়ে। একই সময়ে সাবেক ইউপি সদস্য চাঁন মিয়ার কাছে বেশকিছু স্লিপ দেখতে পেরে সেগুলো নিতে চেষ্টা করেন স্থানীয়রা। বিষয়টি টের পেয়ে চাঁন মিয়া দৌড়ে পালিয়ে যান।

এদিকে চাল আটকের পরপরই জনপ্রতিনিধিরা চাল বিতরণ বন্ধ করে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন। খবর পেয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হান্নান পুলিশ নিয়ে জনতার হাতে আটক ১০ বস্তা চাল জব্দ করেন।

এ বিষয়ে আইনী পদক্ষেপ নেয়া হবে বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান জানান৷