সংবাদ শিরোনাম

১১ ঘণ্টা পর শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিকপাবনায় চিংড়ি মাছের শরীরে আল্লাহপাকের নাম!স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত ৪ ফেব্রুয়ারির পর: শিক্ষামন্ত্রীবিচারকের সঙ্গে অশোভন আচরণ: নিঃশর্ত ক্ষমার আবেদন কুষ্টিয়ার এসপি’রফরিদপুরের সেই বীর মুক্তিযোদ্ধার পাশে উপজেলা চেয়ারম্যানপ্রধানমন্ত্রী আপনি প্রথম টিকাটি নিন: মির্জা ফখরুললতিফ সিদ্দিকীর দখলে থাকা ৫০ কোটি টাকার সরকারি জমি উদ্ধারউত্তরবঙ্গে চা উৎপাদনে সর্বোচ্চ রেকর্ড অর্জনআশুলিয়ায় পুকুরে বিষ প্রয়োগ, মরে ভেসে উঠল ২ লক্ষাধিক টাকার মাছঅবশেষে দেশে অ্যান্টিবডি টেস্টের অনুমোদন দিলো সরকার

  • আজ ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনায় মৃত্যুতে এবার ইতালিকেও ছাড়িয়ে গেল ভারত

◷ ১:১২ অপরাহ্ন ৷ শুক্রবার, জুলাই ৩১, ২০২০ আন্তর্জাতিক
iinn

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বজুড়ে করোনার অব্যাহত তাণ্ডবে পৌনে ৭ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই ভাইরাসের তাণ্ডবে ইতোমধ্যে বিপর্যস্ত হয়ে পড়েছে আমেরিকা, ব্রিটেন, ইতালি, স্পেন ও ব্রাজিলের মতো দেশ। এবার এই ভাইরাসের হটস্পটে পরিণত হয়েছে এশিয়ার দেশ ভারত।

বিশ্বের দ্বিতীয় জনবহুল এই দেশে সংক্রমণের সঙ্গে সঙ্গে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এক সময়কার ‘হটস্পট’ ইতালিকে ছাড়িয়ে বৈশ্বিক তালিকায় উঠে পঞ্চম স্থানে এসেছে ভারত।

বৃহস্পতিবার (৩০ জুলাই) কোভিড-১৯ এ ভারতে ৭৮৩ জনের মৃত্যু হয়। এ পর্যন্ত দেশটিতে করোনার মৃত্যুর সংখ্যা ৩৫ হাজার ৭ জন ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৩৯ হাজারের বেশি মানুষ।

করোনা সংক্রমণের ক্ষেত্রে আমেরিকা ও ব্রাজিলের পরেই ভারতের অবস্থান। আক্রান্তের দিক দিয়ে রাজস্থান,পাঞ্জাবসহ পশ্চিমবঙ্গ এগিয়ে আছে। কোভিড ঊনিশ মোকাবিলায় মোদি সরকার চেষ্টা চালিয়ে যাবার পরও আক্রান্ত ও মৃত্যুর হার বেড়েই চলছে দেশটিতে।

এদিকে, করোনা টিকা আবিষ্কারে বিশ্বের অন্যান্য দেশের মতো ভারতও বসে নেই। ভ্যাকসিন চলতি বছরেই বাজারে চলে আসবে বলে আশাবাদী নয়াদিল্লি।

করোনায় ভুক্তভোগীদের মধ্যে সবার উপরে মার্কিন যুক্তরাষ্ট্র। যেখানে আক্রান্তের সংখ্যা ৪৬ লাখ ৩৫ হাজার। না ফেরার দেশে ১ লাখ ৫৫ হাজার ২৮৫ জন মানুষ।

ব্রাজিলে সংক্রমিতের সংখ্যা বেড়ে ২৬ লাখ ১৩ হাজার ৭৮৯ জনে দাঁড়িয়েছে। প্রাণহানি ৯১ হাজার ৩৭৭ জনে ঠেকেছে। রাশিয়ায় সংক্রমিতের সংখ্যা ৮ লাখ ৩৪ হাজার ছাড়িয়ে গেছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটিতে এখন পর্যন্ত ১৩ হাজার ৮০২ জন মানুষের মৃত্যু হয়েছে করোনায়।

যুক্তরাজ্যে সংক্রমিতের সংখ্যা ৩ লাখ ২ হাজার ৩০১ জন। যেখানে মৃত্যু হয়েছে ৪৫ হাজার ৯৯৯ জনের। মধ্যপ্রাচ্যের ইসলামী প্রজাতান্ত্রিক দেশ ইরানে করোনার শিকার ৩ লাখ ছাড়াল। প্রাণহানি ঘটেছে ১৬ হাজার ৫৬৯ জনের।

কলম্বিয়ায় শনাক্ত হয়েছে ২ লাখ ৮৬ হাজার রোগী। এর মধ্যে মৃত্যু হয়েছে ৯ হাজার ৮১০ জনের। ইতালিতে করোনার ভুক্তভোগী ২ লাখ ৪৭ হাজার। এর মধ্যে পৃথিবী ছেড়েছেন ৩৫ হাজার ১৩২ জন।

দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে করোনার শিকার ২ লাখ ৭৭ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৫ হাজার ৯২৪ জনের। সৌদি আরবে এখন পর্যন্ত করোনা রোগীর সংখ্যা ২ লাখ ৭৪ হাজারের অধিক। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ২ হাজার ৮৪২ জন।

আর বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে, গতকাল বৃহস্পতিবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৪ হাজার ৮৮৯ জন। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ৩ হাজার ৮৩ জনের। আর সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ১ লাখ ৩২ হাজার ৯৬০ জন ভুক্তভোগী।