• আজ রবিবার, ১৭ শ্রাবণ, ১৪২৮ ৷ ১ আগস্ট, ২০২১ ৷

সমস্ত রেকর্ড ভেঙে চুরমার, একদিনে সর্বোচ্চ প্রায় ৩ লাখ করোনায় আক্রান্ত!

corona
❏ শনিবার, আগস্ট ১, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ সারাবিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। মহামারী প্রতিরোধে জারি করা কঠোর বিধি-নিষেধগুলো শিথিল করা হয়েছে দেশে দেশে। এতে ভাইরাসটির বিস্তার আবারো প্রকোট আকার ধারণ করেছে। প্রতিদিনই নতুন রেকর্ড হচ্ছে আক্রান্তের সংখ্যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দৈনিক প্রতিবেদনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে নতুন করে আরও ২ লাখ ৯২ হাজার মানুষের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। গত একদিনে বিশ্বজুড়ে মারা গেছে ৬ হাজার ৮১২ জন।

ডব্লিউএইচও জানাচ্ছে, গত ২৪ জুলাই ছিল একদিনে আক্রান্ত ও মৃত্যুর রেকর্ডে সবোর্চ্চ। এদিন বিশ্বজুড়ে দুই লাখ ৮৪ হাজার ১৯৬ জন আক্রান্ত হন এবং মারা যান ৯ হাজার ৭৫৩ জন।

আশঙ্কা প্রকাশ করে ডব্লিউএইচও বলছে, জুলাইয়ে গড়ে করোনায় দৈনিক মৃত্যু ছিল ৪ হাজার ৬০০ জন। জুলাইয়ে তা হয় ৫ হাজার ২০০। আগস্টে তা আরও বাড়তে পারে।

এদিকে করোনায় সবচেয়ে বিপর্যস্ত মার্কিন যুক্তরাষ্ট্রে আরও দেড় হাজার মানুষের প্রাণ কেড়েছে করোনা। এতে করে মৃতের সংখ্যা ১ লাখ ৫৬ হাজার ছাড়িয়েছে। নতুন করে প্রায় ৭১ হাজার মানুষের করোনা শনাক্ত হওয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৪৭ লাখে দাঁড়িয়েছে।

আক্রান্ত ও প্রাণহানির বড় একটি অংশ ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, টেক্সাস, নিউ জার্সি, ইলিনয়েস ও জর্জিয়ার মতো অঙ্গরাজ্যগুলোর। এমতাবস্থায় কার্যকরি ভ্যাকসিনের পথচেয়ে দিন গুনছে সর্বোচ্চ ক্ষমতার দেশটি।

চলতি বছরের ২১ জানুয়ারি শিকাগোর এক বাসিন্দার মধ্যে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয়। এরপর থেকে ক্রমান্বয়ে ভয়ানক হতে থাকে পরিস্থিতি। প্রাণহানিতে শীর্ষ শহর নিউইয়র্কে আক্রান্ত ৪ লাখ ৪৩ হাজার। এর মধ্যে ৩২ হাজার ৭৬৫ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া, ইলিনয়স, জর্জিয়া, অ্যারিজোনা, ম্যাসাসুয়েটসস, পেনসিলভেনিয়া, উত্তর ক্যারোলিনা ও লুসিয়ানার মতো শহরগুলোতে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন