🕓 সংবাদ শিরোনাম

খুব শীঘ্রই ঢাকা ডিটেইলড এরিয়া প্ল্যান-ড্যাপ গেজেট আকারে প্রকাশ করা হবে:গণপূর্ত প্রতিমন্ত্রীসিলেটে নারী পুলিশের সাথে আপত্তিকর অবস্থায় ধরা, ইন্সপেক্টর ক্লোজডনিরাপদ সড়ক বিষয়ে পদক্ষেপ নিয়েছে সরকার: তথ্য ও সম্প্রচার মন্ত্রীআফ্রিকা থেকে আসা কাউকে বোর্ডিং পাস দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রীকিশোরীকে জন্মনিবন্ধন দেওয়ার কথা বলে কাউন্সিলরের ধর্ষণচেষ্টামানিকগঞ্জে পানির জন্য হাহাকারচেয়ারম্যান হয়েই ১০ হাজার মানুষের কষ্ট দূর করলেন মাসুদ তালুকদারহাফ ভাড়ার সিদ্ধান্ত বাস্তবায়ন করুন: কাদেরমেয়র আব্বাসকে জেলহাজতে পাঠানোর নির্দেশচট্টগ্রামে করোনায় আক্রান্ত ৭ জন

  • আজ শুক্রবার, ১৮ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৩ ডিসেম্বর, ২০২১ ৷

শেষ হল পবিত্র হজের সব আনুষ্ঠানিকতা

hazz
❏ রবিবার, আগস্ট ২, ২০২০ ইসলাম

আন্তর্জাতিক ডেস্কঃ পবিত্র হজের সব আনুষ্ঠানিকতা এরই মধ্যে শেষ হয়েছে। করোনাভাইরাস মহামারীর কারণে এ বছর সীমিত পরিসরে হজ অনুষ্ঠিত হল। সৌদি আরবের বাইরে থেকে কোনও মুসল্লি হজে অংশ নিতে না পারায়, মুসলিম বিশ্বের সবচেয়ে বড় জমায়েতে এ বছর অংশ নেন মাত্র হাজার কয়েক মুসল্লি।

মঙ্গলবার রাত থেকেই শুরু হয় হজের আনুষ্ঠানিকতা। হজযাত্রীরা বুধবার মিনায় অবস্থান করেন। বৃহস্পতিবার আরাফাতের ময়দানে হয় মূল আনুষ্ঠানিকতা। পশু কোরবানির পর, কাবা শরীফ তাওয়াফ ও সাফা-মারওয়া পাহাড় সাতবার প্রদক্ষিণ শেষে শেষবারের মতো মিনায় শয়তানকে পাথর নিক্ষেপ করেন হাজীরা। ১১ ও ১২ জিলহজ সেখানে অবস্থান করে শেষ করেন বাকি আনুষ্ঠানিকতা।

উল্লেখ্য করোনাভাইরাস মহামারির কারণে এবার স্মরণকালের ইতিহাসে সবচেয়ে ছোট পরিসরে হজ পালিত হলো। তাতে এক হাজার বা তার কিছু বেশি মানুষ অংশ নেন। সাম্প্রতিক বছরগুলোতে হজ সম্পাদন করেছেন ২৫ লাখের বেশি মানুষ।

১৯২৯ সালে হজ করেছিলেন ৬৬ হাজার ধর্মপ্রাণ মুসলমান। ১৯৩২ সালে সৌদি রাজতন্ত্র প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে কখনও হজ বাতিল করা হয়নি। সৌদি আরবের বাইরের কোনো নাগরিকের অংশগ্রহণের সুযোগ না থাকায় এবারের হজ ইতিহাস হয়ে থাকবে।