সংবাদ শিরোনাম

জমি সংক্রান্ত বিরোধে ভাইয়ের হাতে বোন খুন!টাঙ্গাইলে রাতের অন্ধকারে অতর্কিত হামলায় কলেজ ছাত্র নিহতফেনীর সোনাগাজী পৌর মেয়রের জমির শ্রেনী পরিবর্তন করে রাজস্ব ফাঁকি‘ভারতে যারাই ক্ষমতায় এসেছে, তারাই মুসলমানদেরকে শিক্ষা থেকে দূরে রেখেছে’দাপুটে জয়ে সিরিজ শুরু বাংলাদেশেরসাজার বদলে আদালত থেকে দেয়া হলো বই, ১০ শর্তে মুক্তি পেলো ৪৯ শিশুকুয়াকাটায় সৈকতে ডিগবাজি দিতে গিয়ে পর্যটকের মৃত্যুঠাকুরগাঁওয়ে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ডশাহজাদপুরে বসতবাড়িতে চোরাই তেলের অবৈধ গোডাউনে ভয়াবহ আগুন, ৩ জন দগ্ধটাঙ্গাইলে ৫ম শ্রেণির ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে যুবক গ্রেফতার

  • আজ ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

প্রথম আরব দেশ হিসেবে পরমাণু স্থাপনা চালু করল আমিরাত

◷ ৬:৪৬ অপরাহ্ন ৷ রবিবার, আগস্ট ২, ২০২০ আন্তর্জাতিক
abudh

আন্তর্জাতিক ডেস্কঃ আরব বিশ্বের মধ্যে প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সফলভাবে চালু করেছে সংযুক্ত আরব আমিরাত। রাজধানী আবুধাবির আল ধাফরাহ অঞ্চলে বারাকাহ পরমাণু বিদ্যুৎকেন্দ্রটি স্থাপন করা হয়।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ-তে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধি হামাদ আলকাবি টুইটার পোস্টে জানিয়েছেন, সংযুক্ত আরব আমিরাতের বারাকা পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের প্রথম পরমাণু চুল্লি সফলতার সঙ্গে চালু হয়েছে।

ইংরেজি ভাষায় লিখিত ওই টুইটার পোস্টে তিনি বলেন, “নতুন ধরনের পরিষ্কার জ্বালানি পাওয়ার ক্ষেত্রে জাতির জন্য এটি একটি ঐতিহাসিক মাইলফলক।”

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাখতুম অন্য এক টুইটার বার্তায় বলেন, বারাকা বিদ্যুৎ স্থাপনার কাজ সফলতা সঙ্গে শেষ হয়েছে। জ্বালানি এবং টেকসই উন্নয়নের ক্ষেত্রে ঐতিহাসিক এই অর্জনের জন্য তিনি সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানান।

গত ফেব্রুয়ারি মাসে বারাকা বিদ্যুৎ কেন্দ্রের চুল্লিতে পরমাণু রড ভরার কাজ শুরু করেছিল আমিরাত এবং এর মধ্যদিয়েই সংযুক্ত আরব আমিরাতের জন্য বাণিজ্যিকভাবে পরমাণু বিদ্যুৎ ব্যবহারের পথ উন্মুক্ত হয়ে যায়।

এক টুইটবার্তায় আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা (আইএইএ) বারাকাহ বিদ্যুৎকেন্দ্রের প্রশংসা করেছে। তারা বলছে, ‘শুরু থেকেই এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সমর্থন দিয়ে আসছে আইএইএ।’

উল্লেখ্য মাত্র দুই সপ্তাহ আগেই মঙ্গল গ্রহে মহাকাশযান পাঠিয়েছে আমিরাত।