🕓 সংবাদ শিরোনাম

অন্যের পাসপোর্টে ভ্যাকসিন, মালয়েশিয়ায় বাংলাদেশি যুবকের ৯ মাস কারাদণ্ডরংপুরে আসামির ছুরিকাঘাতে এএসআই নিহতআফগানিস্তানে অপরাধীদের হাত-পা কেটে দেওয়ার শাস্তি ফিরছে: তালিবান নেতাহুয়াওয়ে মালিকের মেয়েকে মুক্তির বদলে দুই কানাডিয়ানকে ছেড়ে দিলো চীনজাতিসংঘে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের দিন আজইলিশ রফতানি: বাংলাদেশের নতুন শর্তে আশাভঙ্গের শঙ্কায় ভারতনোয়াখালীতে মুরগি নিয়ে মারামারিতে প্রাণ গেল বৃদ্ধের, গ্রেফতার ২জরুরি ভিত্তিতে টিকা নিয়ে বৈষম্য দূর করতে হবে: জাতিসংঘে ভাষণে প্রধানমন্ত্রীফটিকছড়িতে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিতবেদে পল্লীর শিশুদের হাতে নতুন বই, পড়াবেন তরুন শিক্ষার্থীরা !

  • আজ শনিবার, ১০ আশ্বিন, ১৪২৮ ৷ ২৫ সেপ্টেম্বর, ২০২১ ৷

প্রথম আরব দেশ হিসেবে পরমাণু স্থাপনা চালু করল আমিরাত

abudh
❏ রবিবার, আগস্ট ২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ আরব বিশ্বের মধ্যে প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সফলভাবে চালু করেছে সংযুক্ত আরব আমিরাত। রাজধানী আবুধাবির আল ধাফরাহ অঞ্চলে বারাকাহ পরমাণু বিদ্যুৎকেন্দ্রটি স্থাপন করা হয়।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ-তে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধি হামাদ আলকাবি টুইটার পোস্টে জানিয়েছেন, সংযুক্ত আরব আমিরাতের বারাকা পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের প্রথম পরমাণু চুল্লি সফলতার সঙ্গে চালু হয়েছে।

ইংরেজি ভাষায় লিখিত ওই টুইটার পোস্টে তিনি বলেন, “নতুন ধরনের পরিষ্কার জ্বালানি পাওয়ার ক্ষেত্রে জাতির জন্য এটি একটি ঐতিহাসিক মাইলফলক।”

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাখতুম অন্য এক টুইটার বার্তায় বলেন, বারাকা বিদ্যুৎ স্থাপনার কাজ সফলতা সঙ্গে শেষ হয়েছে। জ্বালানি এবং টেকসই উন্নয়নের ক্ষেত্রে ঐতিহাসিক এই অর্জনের জন্য তিনি সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানান।

গত ফেব্রুয়ারি মাসে বারাকা বিদ্যুৎ কেন্দ্রের চুল্লিতে পরমাণু রড ভরার কাজ শুরু করেছিল আমিরাত এবং এর মধ্যদিয়েই সংযুক্ত আরব আমিরাতের জন্য বাণিজ্যিকভাবে পরমাণু বিদ্যুৎ ব্যবহারের পথ উন্মুক্ত হয়ে যায়।

এক টুইটবার্তায় আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা (আইএইএ) বারাকাহ বিদ্যুৎকেন্দ্রের প্রশংসা করেছে। তারা বলছে, ‘শুরু থেকেই এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সমর্থন দিয়ে আসছে আইএইএ।’

উল্লেখ্য মাত্র দুই সপ্তাহ আগেই মঙ্গল গ্রহে মহাকাশযান পাঠিয়েছে আমিরাত।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন