• আজ ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ঘরোয়া উপায়ে পুরুষের ত্বকের যত্ন!

◷ ৯:৪৪ অপরাহ্ন ৷ রবিবার, আগস্ট ২, ২০২০ লাইফস্টাইল
man

লাইফস্টাইল ডেস্কঃ সম অধিকারের এই যুগে সৌন্দর্য চর্চাতে কেন পিছিয়ে থাকবেন পুরুষেরা? প্রতিটি মানুষ প্রকৃতি প্রদত্ত সৌন্দর্যে উদ্ভাসিত তার একান্ত নিজস্ব ধরনে। আর সেই আপন সৌন্দর্য টুকুন ধরে রাখতে যে চর্চা প্রয়োজন, তাকেই আমরা বলে থাকি সৌন্দর্য চর্চা। পুরুষের ত্বক ও চুল নারীর তুলনার তুলনামূলক রুক্ষ হওয়ায় খানিকটা বাড়তি যত্ন তো চাইই চাই।

বাইরে গেলে নারীর মত পুরুষের ত্বকেও সমান ক্ষতি ক্ষতি হয়। জীবিকা অর্জনের তাগিদে কম-বেশি সবাইকেই বাইরে বের হতে হয় নানা কাজে। তখনই ত্বকের উপরিভাগে মরা কোষ, ঘাম, ত্বকের তেল ও ধুলোবালি মাখামাখি হয়ে ত্বককে ঘিরে রাখে, ফলে ত্বক হয়ে ওঠে নোংরা ও নির্জীব।

রোদে পুড়ে ত্বক কালচে হয়ে যায়, ঘাম-ময়লা জমে ত্বকে ব্রণও হয় অনেকের। দীর্ঘ দিন যত্ন না নেয়ায়, মেসতাও হতে পারে। দীর্ঘ সময় নোংরা থাকলে ত্বকে দেখা দিতে পারে নানা রকমের সমস্যা। যেমন- ব্ল্যাক হেডস, হোয়াইট হেডস, ব্রণ, কালো ছোপ ইত্যাদি। এর সঠিক সমাধান পেতে তাই অবশ্যই প্রয়োজন সঠিক চর্চা।

ধুলা-ময়লা, ব্রণ-রোদে পোড়াভাব দূর করে, ত্বক উজ্জ্বল করতে, বাইরে থেকে ফিরে এক চা চামচ ময়দা ও আধা চা চামচ গুঁড়া দুধ পরিমাণমতো পানি দিয়ে মিশিয়ে নিন। এবার সাবানের পরিবর্তে এই মিশ্রণ ত্বকে মেখে এক মিনিট ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে নিন।

ক্লান্তি কাটিয়ে সতেজ ও মসৃণ ত্বকের জন্য আধা কাপ গোলাপজল, এক চা চামচ অ্যালোভেরার রস, দুই টেবিল চামচ শসার রস ও এক চা চামচ ল্যাভেন্ডার অয়েল একসঙ্গে মিশিয়ে একটি বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। সপ্তাহে দুই দিন পরিমাণমতো নিয়ে ত্বকে এক মিনিট হালকাভাবে ম্যাসাজ করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মনে রাখবেন, পুরুষের ব্যক্তিত্ব-সৌন্দর্য প্রকাশে দাগহীন-সতেজ ত্বকের গুরুত্বও কম নয়।

সুত্রঃ headntails