• আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ভারতকে কঠোর জবাবের হুঁশিয়ারি পাকিস্তানের

❏ রবিবার, আগস্ট ২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ সীমান্তের নিয়ন্ত্রণ রেখায় ভারত কোনো ধরনের ভুল করলে পাকিস্তান কঠোরভাবে তার জবাব দেবে বলে আবারো হুঁশিয়ার করেছেন পাকিস্তানরে পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।

শনিবার (০১ আগস্ট) ঈদুল আজহার নামাজের পর মুলতানে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। বলেন, বর্ণবাদী মোদি সরকার বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণ করছে। পাকিস্তান এর তীব্র বিরোধিতা করছে।

‘৫ আগস্ট পাকিস্তানজুড়ে শোষণদিবস পালন করা হবে। যার মাধ্যমে আমরা অবরুদ্ধ কাশ্মীরে নির্যাতিত মানুষকে স্পষ্টভাবে এ বার্তা পৌঁছে দেবে যে এ লড়াইয়ে তারা একা নয়।’ বলেন কুরেশি।

গেলো বছরের ৫ আগস্ট কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন বাতিল করে মোদি সরকার। প্রত্যাহার করা হয় স্থানীয়দের দেয়া বিশেষ সাংবিধানিক অধিকার। জম্মু এবং কাশ্মীরকে কেন্দ্র শাসিত আলাদা অঞ্চলে ভাগ করা হয়।

তিনি বলেন, শোষণদিবসে আজাদ কাশ্মীরের পার্লামেন্টে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী ইমরান খান। ইসলামাবাদে অনুষ্ঠিতব্য র‌্যালিতে নেতৃত্ব দেবেন প্রেসিডেন্ট আরিফ আলভি।’

মুখ্যমন্ত্রীরা তাদের প্রদেশে কাশ্মীরীদের প্রতি সমর্থন জারিয়ে র‌্যালি, সমাবেশ করবে। যাতে স্থানীয় ও জাতীয় পর্যায়ের নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষকে ব্যাপকভাবে অংশগ্রহণের আহ্বান জানান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী।

কাশ্মীরীদের স্বাধীনতা অর্জন এবং আত্মপরিচয়কে সমুন্নত রাখতে পাকিস্তান তাদের নৈতিক, রাজনৈতিক এবং কূটনীতিকভাবে সমর্থন অব্যাহত রাখবে বলেও প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন তিনি।

বলেন, ‘কাশ্মীরের মসজিদগুলোতে মুসলমানদের নামাজ পড়তে দেয়া হচ্ছে না। সব মসজিদে তালা ঝুলিয়ে রেখেছে মোদি সরকার। আটক করে রেখেছে সেখানকার নেতাকর্মীদের।’