বিশ্বজুড়ে করোনায় ৬ লাখ ৯২ হাজার মানুষের মৃত্যু

১:০৫ অপরাহ্ণ | সোমবার, আগস্ট ৩, ২০২০ আন্তর্জাতিক
corona

আন্তর্জাতিক ডেস্কঃ সারাবিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। মহামারী প্রতিরোধে জারি করা কঠোর বিধি-নিষেধগুলো শিথিল করা হয়েছে দেশে দেশে। এতে ভাইরাসটির বিস্তার আবারো প্রকোট আকার ধারণ করেছে। প্রতিদিনই নতুন রেকর্ড হচ্ছে আক্রান্তের সংখ্যায়।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও সাড়ে ৪ হাজার মানুষের প্রাণ কেড়ে নিলো করোনাভাইরাস। নতুন প্রায় দু’লাখ ১৮ হাজার সংক্রমণ শনাক্তে, বিশ্বজুড়ে কোভিড নাইনটিনে আক্রান্ত ১ কোটি ৮২ লাখের বেশি মানুষ। মোট প্রাণহানি ৬ লাখ ৯২ হাজারের বেশি।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এ পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৪৬ লাখ ৬৬ হাজার ২৩৯ জন। মৃত্যু হয়েছে ১ লাখ ৫৪ হাজার ৮৪১ জনের।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্ত ও উভয় মৃত্যু-উভয় বিবেচনায় দ্বিতীয় স্থানে থাকা লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ২৭ লাখ ৩৩ হাজার ৬৭৭ জন এবং মৃত্যু হয়েছে ৯৪ হাজার ১০৪ জনের।

মৃত্যু বিবেচনায় তৃতীয় স্থানে উঠে এসেছে যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ছয় নম্বরে। মেক্সিকোতে রোববার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪ লাখ ৩৯ হাজার ৪৬ জন এবং মৃত্যু হয়েছে ৪৭ হাজার ৭৪৬ জনের।

ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে চতুর্থ স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান ১১তম। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৬ হাজার ৩১৯ জন এবং মৃত্যু হয়েছে ৪৬ হাজার ২৮৬ জনের।

বিশ্বে আক্রান্ত বিবেচনায় তৃতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় উঠে এসেছে পঞ্চম স্থানে। রোববার সকাল পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ৫০ হাজার ৭২৩ জন এবং মৃত্যু হয়েছে ৩৭ হাজার ৩৬৪ জনের।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ২ হাজার ১৯৯ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে আরও ২১ জনের। সবমিলিয়ে শনিবার সকাল ৮টা পর্যন্ত দেশে ২ লাখ ৩৯ হাজার ৮৬০ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। মোট মৃত্যু হয়েছে ৩ হাজার ১৩২ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৩৬ হাজার ২৫৩ জন।