🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৯ ডিসেম্বর, ২০২১ ৷

টিকটক বিক্রির জন্য সময় বেধে দিলেন ট্রাম্প

tiktok-trump-1
❏ মঙ্গলবার, আগস্ট ৪, ২০২০ আলোচিত

আন্তর্জাতিক ডেস্কঃ জনপ্রিয় অ্যাপ টিকটকের মালিকানা প্রতিষ্ঠান বাইটডেন্সকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছয় সপ্তাহ সময় দিয়েছেন অ্যাপটি যুক্তরাষ্ট্রের কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দেওয়ার জন্য। সোমবার (০৩ আগস্ট) ডোনাল্ড ট্রাম্প এই নির্দেশনা দেন।

এই সময়ের মধ্যে অ্যাপটি যুক্তরাষ্ট্রের কোনো প্রতিষ্ঠানের হাতে বিক্রি না করলে এটির ‘ব্যবসা গুটিয়ে’ দেওয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প।

তার বক্তব্য, ‘এটা আমেরিকার কোনো কোম্পানির হবে। এটার মালিকানা থাকবে এই দেশে। কেননা আমরা নিরাপত্তা নিয়ে কোনো সমস্যা দেখতে চাই না।’

ট্রাম্প বলেন, ‘আমি ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সময় ঠিক করে দিলাম। এরপর এটি (টিকটক) যুক্তরাষ্ট্রে ব্যবসার বাইরে চলে যাবে। যুক্তরাষ্ট্র দামের সর্বোচ্চটাই দেবে। কেননা আমরা এটির মালিকানা বদল সম্ভব করব।’

উল্লেখ্য, ২০১৭ সালে চালু হওয়ার অল্প সময়ের মধ্যেই বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়ে যায় ৬০ সেকেন্ড দৈর্ঘ্যের ভিডিও তৈরির অ্যাপ টিকটক।

কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তা ও আইনপ্রণেতারা উদ্বেগ প্রকাশ করে বলে আসছিলেন, অ্যাপটি অসৎ উদ্দেশে ব্যবহার করতে পারে বেইজিং। এতে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা হুমকিতে পড়তে পারে।

এমন উদ্বেগের মুখে ট্রাম্প সম্প্রতি ঘোষণা দেন, যুক্তরাষ্ট্রে চীনের এই অ্যাপটি নিষিদ্ধ করা হতে পারে। এমন পরিস্থিতিতে অ্যাপটি চীনা প্রতিষ্ঠানের কাছ থেকে কিনে নেওয়ার জন্য আগ্রহ দেখায় যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট মাইক্রোসফট।

অ্যাপটি নিজেদের মালিকায় আনলে যুক্তরাষ্ট্র আর্থিকভাবে কতটুকু লাভবান হবে এ নিয়ে এরই মধ্যে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আলোচনা করেছ মাইক্রোসফটের প্রতিনিধিরা।

এক বিবৃতিতে তারা জানিয়েছে, এ ব্যাপারে মার্কিন সরকারের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছার জন্য কাজ চালিয়ে যাবে এবং ১৫ সেপ্টেম্বরের মধ্যে আলোচনা সম্পন্ন করার লক্ষ্য রয়েছে।

সূত্র : এএফপি

rana n234m মুরাদের জন্য কেঁদে ভাইরাল যুবলীগ নেতা

❏ বুধবার, ডিসেম্বর ৮, ২০২১

dc-harun মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি: হারুন

❏ মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

মুরাদ পদত্যাগপত্রে যা লিখেছেন ডা. মুরাদ

❏ মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

abbas nb মেয়র আব্বাস রিমান্ডে

❏ সোমবার, ডিসেম্বর ৬, ২০২১