• আজ ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা নিয়ে ভুল তথ্য দেয়ায় ট্রাম্পের পোস্ট সরিয়ে দিল ফেসবুক

১:৪৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, আগস্ট ৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- মহামারি করোনাভাইরাস সম্পর্কে ভুল তথ্য ছড়িয়ে দিয়ে নীতিমালা লঙ্ঘন করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি পোস্ট সরিয়ে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। খবর এপির

বুধবার ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, ‘ভিডিওতে মিথ্যা তথ্য দেয়া হয়েছে, যেখানে বলা হয়- একদল মানুষ কোভিড-১৯ থেকে সুরক্ষিত যা ফেসবুকে করোনাভাইরাস সম্পর্কিত ভুল তথ্য দেয়ার ব্যাপারে আমাদের যে নীতিমালা রয়েছে তার লঙ্ঘন।’

ফেসবুক কর্তৃপক্ষের ট্রাম্পের কোনো পোস্ট মুছে ফেলা এটাই প্রথম নয়। তবে তারা বলছে, করোনাভাইরাস সম্পর্কে ভুল তথ্য ছড়িয়ে দেয়ার কারণে এটি প্রথমবারের মতো করা হয়েছে।

কয়েক ঘণ্টা পর, টুইটারও একই ভিডিও থাকা একটি পোস্ট না সরানো পর্যন্ত ট্রাম্পের অ্যাকাউন্টের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখে। পরে ভিডিওটি পুনরায় টুইট করা হয়।

বুধবার এক বিবৃতিতে সংস্থাটি জানায়, যে টুইট করা হয়েছিল সেটা কোভিড-১৯ সম্পর্কিত ভুল তথ্যের ব্যাপারে টুইটারের নীতিমালার লঙ্ঘন। এমনটি করা হলে টুইটার তাদের ব্যবহারকারীকে টুইট সরিয়ে ফেলতে বলে এবং তা না করা পর্যন্ত অ্যাকাউন্টের কার্যক্রম স্থগিত রাখে।

ভুল তথ্য এবং অপব্যবহারের নীতিমালা লঙ্ঘনকারী প্রেসিডেন্টের পোস্টগুলো লেবেল করার ক্ষেত্রে সাম্প্রতিক মাসগুলোতে সাধারণত টুইটারকে ফেসবুকের চেয়ে দ্রুত পদক্ষেপ নিতে দেখা গেছে।

ট্রাম্প তার পোস্টটিতে ফক্স নিউজের একটি ভিডিওর লিঙ্ক শেয়ার করে বলেন, শিশুরা কার্যত কোভিড-১৯ প্রতিরোধী।

বেশ কয়েকটি গবেষণায় বলা হয়েছে, শিশুদের প্রাপ্তবয়স্কদের চেয়ে সংক্রমিত হওয়ার সম্ভাবনা কম এবং তাদের মধ্যে কেবলমাত্র হালকা লক্ষণ থাকার সম্ভাবনা বেশি। তবে তা প্রমাণ হয়নি। আর শিশুরা কার্যত কোভিড-১৯ প্রতিরোধী হওয়ার মতো নয়।