🕓 সংবাদ শিরোনাম

সেচের অভাবে ত্রিশালে আমন চারা রোপণে দুশ্চিন্তায় কৃষকরাবিশ্ব ঐতিহ্য সুন্দরবনে ২৭৬ টি রয়েল বেঙ্গল টাইগারের হদিস নেই!শেরপুরে ব্রক্ষপুত্র নদীর ভাঙ্গন, বিলীন হচ্ছে ফসলি জমিব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত মাকে বাঁচাতে ছেলে ইনজেকশন খুঁজে হয়রান!ফরিদপুরে গায়ে পচনধরা রোগীকে বাঁশ ঝাড়ে ফেলে দিলো স্বজনরা, উদ্ধারে পুলিশলকডাউনে বিয়ের আয়োজন করায় বর ও কনের পরিবারকে জরিমানাশাহজাদপুরে বইয়ের ভেতরে ৯০০ পিস ইয়াবা ও টাকাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতারত্রিশালে ভ্রাম্যমান আদালতের মোবাইল কোর্ট পরিচালনাঢাকা-ময়মনসিংহ মহাসড়কের সংস্কার কাজে মাটির ব্যবহার! কক্সবাজারে টানা দুই দিনের ভারি বর্ষণে বন্যা ও পাহাড় ধসে ১৭ জনের মৃত্যু

  • আজ বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৯ জুলাই, ২০২১ ৷

জার্নি করলে অনেকের বমি হয় কেন?

jour
❏ বৃহস্পতিবার, আগস্ট ৬, ২০২০ জানা-অজানা

জানা-অজানা ডেস্কঃ অনেকেই জার্নির সময় বাসে বমি করে। এটাকে মোশন সিকনেস বলে। এটা কেন হয়? এর জন্য দায়ী হচ্ছে আমাদের কান।

fluid containing bony tube (কানের ভিতরের অংশ) এর কারনে এমন টা হয়ে থাকে। যখন আমাদের মাথা নড়ে তখন কানের ভিতরের এই fluid টাও নড়তে থাকে। আর এই মুভমেন্টের সেনসেশনটা vestibulocochlear nerve এর মাধ্যমে ব্রেইনে গিয়ে মুভমেন্টের সেনসেশন দেয়। এবং সেই অনুযায়ী ব্রেইন আমাদেরকে ব্যালেন্স করার নির্দেশ দেয়।

এখন বাসে যেটা হয়। কান ব্রেইনকে ইনফরমেশন দেয় যে শরীর নড়ছে (the body is moving) যেহেতু বাসে ঝাকিতে কান এর fluid টা নড়তে থাকে। কিন্তু চোখ আবার ব্রেইন কে ইনফরমেশন দেয় “না বডি স্থির আছে ”। দুই রকম ইনফরমেশন পেয়ে ব্রেইন কনফিউজড হয়ে যায়। আর এই ধরনের কন্ডিশনকে ব্রেইন poison হিসেবে রিড করে। তাই poison কে বডি থেকে বের করে দেওয়ার জন্য vagal stimulation হয় আর যার জন্য বমি হয়।

এই কারণে বাসে ঘুমিয়ে পড়লে আর বমি আসে না কারণ চোখ তখন কোন ইনফরমেশন দেয় না ফলে ব্রেইনে কোন কনফিউশান তৈরি হয় না।

বড় হওয়ার সাথে সাথে বমির টেনডেন্সি কমতে থাকে কারণ ব্রেইন এডজাস্ট করে ফেলে এই সিচুয়েশন এর সাথে। আর এডজাস্ট করতে না পারলে তখন বড় হওয়ার পরও বমি হতে পারে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন