সংবাদ শিরোনাম

পৌর নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক হয়েছে: তথ্যমন্ত্রীখালেদা জিয়ার মায়ের ১৩তম মৃত্যু বার্ষিকী পালনকরোনায় আক্রান্ত হাসানুল হক ইনু, হাসপাতালে ভর্তিভারতে টিকা নেয়ার পর ৪৪৭ জনের শরীরে বিরূপ প্রতিক্রিয়া, ১ জনের মৃত্যুহাতিয়ায় নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় গ্রেফতার-৫জাতীয় সংসদ দেশের জনগণের আশা-আকাঙ্ক্ষার কেন্দ্রবিন্দু: রাষ্ট্রপতিশাহজাদপুরে ইরি-বোরো রোপন শুরু, শৈত্যপ্রবাহের কারণে চিন্তিত কৃষকবগুড়ায় মাটি সরাতেই বেরিয়ে এলো যুবকের অর্ধগলিত লাশজার্সিতে ‘ভুলবশত’ বাংলাদেশের নাম বাদ পড়েছিল: বিসিবিবেরোবিতে ইউজিসির তদন্ত কমিটি, দেখাই করলেন না ভিসি

  • আজ ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

জার্নি করলে অনেকের বমি হয় কেন?

◷ ১০:৩১ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, আগস্ট ৬, ২০২০ জানা-অজানা
jour

জানা-অজানা ডেস্কঃ অনেকেই জার্নির সময় বাসে বমি করে। এটাকে মোশন সিকনেস বলে। এটা কেন হয়? এর জন্য দায়ী হচ্ছে আমাদের কান।

fluid containing bony tube (কানের ভিতরের অংশ) এর কারনে এমন টা হয়ে থাকে। যখন আমাদের মাথা নড়ে তখন কানের ভিতরের এই fluid টাও নড়তে থাকে। আর এই মুভমেন্টের সেনসেশনটা vestibulocochlear nerve এর মাধ্যমে ব্রেইনে গিয়ে মুভমেন্টের সেনসেশন দেয়। এবং সেই অনুযায়ী ব্রেইন আমাদেরকে ব্যালেন্স করার নির্দেশ দেয়।

এখন বাসে যেটা হয়। কান ব্রেইনকে ইনফরমেশন দেয় যে শরীর নড়ছে (the body is moving) যেহেতু বাসে ঝাকিতে কান এর fluid টা নড়তে থাকে। কিন্তু চোখ আবার ব্রেইন কে ইনফরমেশন দেয় “না বডি স্থির আছে ”। দুই রকম ইনফরমেশন পেয়ে ব্রেইন কনফিউজড হয়ে যায়। আর এই ধরনের কন্ডিশনকে ব্রেইন poison হিসেবে রিড করে। তাই poison কে বডি থেকে বের করে দেওয়ার জন্য vagal stimulation হয় আর যার জন্য বমি হয়।

এই কারণে বাসে ঘুমিয়ে পড়লে আর বমি আসে না কারণ চোখ তখন কোন ইনফরমেশন দেয় না ফলে ব্রেইনে কোন কনফিউশান তৈরি হয় না।

বড় হওয়ার সাথে সাথে বমির টেনডেন্সি কমতে থাকে কারণ ব্রেইন এডজাস্ট করে ফেলে এই সিচুয়েশন এর সাথে। আর এডজাস্ট করতে না পারলে তখন বড় হওয়ার পরও বমি হতে পারে।