করোনা আক্রান্তে ১৫, মৃত্যুতে ২৯তম বাংলাদেশ

৯:২১ পূর্বাহ্ণ | শুক্রবার, আগস্ট ৭, ২০২০ স্পট লাইট
coronabd

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বিশ্বের বিভিন্ন স্থানে করোনার প্রকোপ চলছে। বাংলাদেশও এর বাইরে নয়। বর্তমানে করোনা রোগী শনাক্তের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান ১৫তম। ইতালিকে পেছনে ফেলে গতকাল বাংলাদেশ এ স্থানে ওঠে আসে। আর মৃত্যুর দিক দিয়ে বাংলাদেশের অবস্থান ২৯তম স্থানে। সুস্থতার দিক দিয়ে ১৬তম স্থানে বাংলাদেশের অবস্থান।

দেশে গত ৮ মার্চ করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। দেশে এখন পর্যন্ত করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন ২ লাখ ৪৯ হাজার ৬৫১ জন। মারা গেছেন ৩ হাজার ৩০৬ জন।

২৫ মার্চ প্রথমবারের মতো রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানায়, বাংলাদেশে সীমিত পরিসরে কমিউনিটি ট্রান্সমিশন বা সামাজিকভাবে করোনাভাইরাসের সংক্রমণ হচ্ছে।

দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার। ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়িয়ে এ ছুটি ৩০ মে পর্যন্ত করা হয়। ছুটি শেষে করোনার বর্তমান পরিস্থিতির মধ্যেই ৩১ মে থেকে দেশের সরকারি-বেসরকারি অফিস খুলে দেয়া হয়। তবে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।

এদিকে, করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৯২ লাখ ৫৭ হাজার ৬৪৯ জনে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭ লাখ ১৭ হাজার ৬৮৭ জন। সুস্থ হয়েছেন এক কোটি ২৩ লাখ ৫৭ হাজার ৬৫৪ জন।