ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে

২:০৭ অপরাহ্ণ | শুক্রবার, আগস্ট ৭, ২০২০ আন্তর্জাতিক
ind

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা উত্তরোত্তর বাড়ছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৬২ হাজার ৫৩৮ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এর মধ্য দিয়ে দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়ালো। জুলাইয়ের মাঝামাঝি থেকে গত ২১ দিনে দেশটিতে ১০ লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার রেকর্ড সর্বাধিক রোগী শনাক্তের কথা জানিয়ে বলছে, দেশজুড়ে আক্রান্ত রোগীর সংখ্যা এখন ২০ লাখ ২৭ হাজার ৭৪ জন। এরমধ্যে ৪১ হাজার ৫৮৫ জন ইতোমধ্যে মারা গেছে। এছাড়া ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার পর সুস্থ হয়েছেন ১৩ লাখের বেশি মানুষ।

সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রাজ্যগুলির তালিকায় রয়েছে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, তামিলনাড়ু এবং উত্তরপ্রদেশ। সবচেয়ে বেশি আক্রান্ত রাজ্য মহারাষ্ট্র, সেখানে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬০ হাজার।

গত কয়েক সপ্তাহে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের মতো একাধিক নেতা করোনায় আক্রান্ত হয়ছে। বুধবার হাসপাতাল থেকে ছাড়া পান শিবরাজ সিং চৌহান।

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারতে সুস্থ হয়েছেন ১৩ লাখ ২৮ হাজার। তবে ভারতে আক্রান্ত হওয়ার পর সুস্থ হওয়া নিয়ে সন্দেহ রয়েছে। কারণ পরীক্ষা করে নিশ্চিত না হয়েই অনেককে সুস্থ বলে ঘোষণা করা হচ্ছে। এ ক্ষেত্রে হালকা ও মাঝারি উপসর্গ রয়েছে এমন রোগীদের টানা ১০ দিন কোনো উপসর্গ দেখা না দিলে তারা সুস্থ বলে ধরে নেওয়া হচ্ছে। শুধু বেশি অসুস্থদের পুনরায় টেস্ট হচ্ছে।

করোনায় শীর্ষ আক্রান্ত দেশগুলোর তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে যথাক্রমে যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরপরই ভারতের অবস্থান। লকডাউন সংক্রান্ত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর থেকেই দেশটিতে ভাইরাসটির ঊর্ধ্বমুখী সংক্রমণ লক্ষ্য করা যাচ্ছে। আগামী দৈনিক আক্রান্ত আরও বাড়বে বলেই মিলছে পূর্বাভাস।