করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করছে সিঙ্গাপুর

১২:৩৪ অপরাহ্ণ | শনিবার, আগস্ট ৮, ২০২০ আন্তর্জাতিক

শাহাদাত রাসেল চৌধুরী, সিঙ্গাপুর থেকে- করোনা ভাইরাসের ভ্যাকসিনের প্রাথমিক পর্যায়ে ক্লিনিকাল ট্রায়ালিং সিঙ্গাপুরে শুরু হচ্ছে। প্রথম টিকাটি আগামী সপ্তাহে স্বেচ্ছাসেবীদের মধ্যে দেওয়া হবে।

যারা পরীক্ষার জন্য এগিয়ে এসেছেন, তাদের স্ক্রিনিং করছে চিকিৎসক-গবেষকরা, যা অক্টোবর মাসের মধ্যে শেষ করতে পারবে বলে আশা করছে দেশটির সরকার। সিঙ্গাপুরে অন্যতম নিউজ দ্যা ষ্টেট টাইমসের এক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ভ্যাকসিনের পরীক্ষা পরিচালনা করবেন সিংহেলথ ইনভেস্টিগেশনাল মেডিসিন ইউনিট। ডিউক-এনইউএস মেডিকেল স্কুল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল সংস্থা আর্কটরাস থেরাপিউটিক্স দ্বারা লুনার-কোভ ১৯ নামে পরিচিত এই ভ্যাকসিনটি তৈরি করা হয়েছে।

সিংহেলথ ইউনিটের উপ-ক্লিনিকাল ও বৈজ্ঞানিক পরিচালক অ্যাসোসিয়েট অধ্যাপক জেনি লো গতকাল বলেছিলেন যে আড়াই শতাধিক স্বেচ্ছাসেবক এই পরিক্ষার জন্য এগিয়ে এসেছেন।

সিংহেলথ ইউনিটের উপ-ক্লিনিক্যাল ও বৈজ্ঞানিক পরিচালক অ্যাসোসিয়েট অধ্যাপক জেনি লো শুক্রবার (৭ আগস্ট) বলেছিলেন, প্রায় আড়াই শতাধিক স্বেচ্ছাসেবক এই পরীক্ষার জন্য স্ব-ইচ্ছায় এগিয়ে এসেছেন। তার মধ্যে থেকে প্রায় ১০০ জন এই পরীক্ষায় অংশ নেবে। যাদের বয়স ২০ থেকে ৫০ এর মধ্যে রয়েছে।

যারা নিজ থেকে এই পরীক্ষা করতে ইচ্ছুক তাদের [email protected] মেইল এ সিংহেলথ ইনভেস্টিগেশনাল মেডিসিন ইউনিটে যোগাযোগ করতে বলা হয়েছে।