🕓 সংবাদ শিরোনাম

কর্ণফুলী থানার পাশেই ছুরিকাঘাতে যুবক খুন সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা করায়  ‘মিডিয়া এডুকেটরস নেটওয়ার্ক’ এর প্রতিবাদসাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেফতারের প্রতিবাদে আমিরাতে সাংবাদিকদের প্রতিবাদ সভাকক্সবাজারে বিপুল সিগারেটসহ ৩ যুবক আটকরোজিনার সঙ্গে যারা অন্যায় করেছে, তাঁদের জেলে পাঠান: ডা. জাফরুল্লাহকেরানীগঞ্জে ফ্ল্যাট থেকে যুবতীর অর্ধগলিত মরদেহ উদ্ধারপাটগ্রাম সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে নারী ও শিশুসহ ২৪জন আটকসাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়: ভিপি নুরসাংবাদিকদের বিরুদ্ধে মামলা নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফআর এমন ভুল হবে না: নোবেল

  • আজ বুধবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৯ মে, ২০২১ ৷

ভারতে আশঙ্কাজনকভাবে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা

ind
❏ শনিবার, আগস্ট ৮, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বে করোনাভাইরাসের হটস্পট হয়ে দাঁড়িয়েছে ভারত। দেশটিতে একদিনেই প্রাণহানির সংখ্যা হাজার ছুঁইছুঁই। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু ৪২ হাজার পেরিয়ে গেছে। আর মোট আক্রান্ত বেড়ে হয়েছে ২০ লাখ ৮৮ হাজার।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের শনিবার সকালের পরিসংখ্যান মতে, দেশে আগের ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬১ হাজার ৫৩৭ জন। এদিন করোনা সংক্রমণ আগের দিনের চেয়ে কিছুটা হলেও কমেছে। আগের একদিনে আক্রান্ত হয়েছিল ৬২ হাজার ৫৩৮ জন। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ২০ লাখ ৮৮ হাজার ৬১২ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান মতে, প্রায় হাজার জনের মৃত্যু হয়েছে একদিনে। শনিবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯৩৩ জন। তার আগের ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছিল ৮৮৬ জনের। এখন পর্যন্ত মোট প্রাণহানি ঘটেছে ৪২ হাজার ৪১৮ জনের।

এদিকে আক্রান্তের হিড়িক ও মৃত্যু বাড়লেও সুস্থ হয়ে উঠার পরিসংখ্যানও আশাব্যাঞ্জক। সুস্থ্য হওয়ার হার এখন ৬৮.৩২ শতাংশ। এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন মোট ১৪ লাখের বেশি মানুষ। এখন সক্রিয় রোগীর সংখ্যা ৬ লাখ ১৯ হাজার ৮৮ জন।

সবচেয়ে বেশি কোভিড আক্রান্তের সন্ধান মিলেছে মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় যে পাঁচটি রাজ্যে সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গেছে সেগুলো হলো- মহারাষ্ট্র (১০,৪৮৩), অন্ধ্রপ্রদেশ (১০,১৭১), কর্নাটক (৬,৬৭০), তামিলনাড়ু (৫,৮৮০) এবং উত্তরপ্রদেশ (৪,৪০৪)।

এই পাঁচটি রাজ্যেই গত একদিনে সবচেয়ে বেশি সংখ্যক কোভিড-১৯ এর কারণে মৃত্যু পরিসংখ্যান রেকর্ড করা হয়েছে।

গত একদিনে পশ্চিমবঙ্গে নতুন করে করোনা আক্রান্ত ২৯১২ জন এবং শুক্রবার সারাদিনে মৃত্যু হয়েছে আরও ৫৬ জন করোনা রোগীর। সব মিলিয়ে এই রাজ্যে করোনাভাইরাসে মোট আক্রান্ত ৮৯ হাজার ৬৬৬ জন, তার মধ্যে বর্তমানে সক্রিয় করোনা সংক্রমণ রয়েছে ২৪ হাজার ৬৫২ জনের শরীরে।

আগের দিন শুক্রবার ভারতে ৬২ হাজার ৫৩৮ জন নতুন করে করোনা আক্রান্ত হয়, যা এখনও পর্যন্ত এদেশে দৈনিক সংক্রমণের এক রেকর্ড। তার আগের দিন অর্থাৎ বৃহস্পতিবার ৫৬ হাজার ২৮২ জন করোনা রোগীর সন্ধান মেলে। বুধবার ৫২ হাজার ৫০৯ নতুন সংক্রমণ হয় এবং মঙ্গলবার নতুন করে করোনা সংক্রমণের সংখ্যা ছিল ৫২ হাজার ৫০।

বিশ্বে করোনা সংক্রমিত দেশগুলোর তালিকায় যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরেই রয়েছে ভারত। প্রতিদিনই ঝড়ের গতিতে দেশটিতে শনাক্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে।