সংবাদ শিরোনাম
  • আজ ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

হিলিতে কমেছে পেঁয়াজের দাম, তবুও নেই ক্রেতা

১:১৪ অপরাহ্ণ | রবিবার, আগস্ট ৯, ২০২০ অর্থনীতি, দেশের খবর, রংপুর

মোঃ আব্দুল আজিজ, হিলি প্রতিনিধি- দিনাজপুরের হাকিমপুর উপজেলায় হিলির খুচরা ও পাইকারি বাজারে কমেছে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজের দাম। প্রকারভেদে কমেছে ৪ থেকে ৫ টাকা। ঈদের আগে প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ১৮ থেকে ২০ টাকা দরে। বর্তমানে প্রকারভেদে কেজি প্রতি বিক্রি হচ্ছে খুচরা বাজারে ১৪ থেকে ১৫ টাকা দরে।

দাম কমার কারণ হিসেবে খুচরা ব্যবসায়ীরা বলছেন, ঈদের আগে ভারত থেকে যেসব পেঁয়াজ হিলি বন্দর দিয়ে প্রবেশ করেছিলো সেগুলো আমদানি কারকরা দেশের বিভিন্ন স্থানে পাঠাতে পারেনি। যার ফলে গোডাউনে মজুদ করে রেখেছিল। এখন সেইসব পেঁয়াজ অতিরিক্ত গরমের কারণে পঁচে যাচ্ছে। ফলে কমতে শুরু করেছে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজের দাম। দাম কমলেও ক্রেতা না থাকায় বিপাকে পরেছেন তারা।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানি কারকরা জানান, কোরবানির ঈদকে ঘিরে হিলি স্থলবন্দর দিয়ে সড়ক ও রেলপথে ভারত থেকে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ আমদানি করা হয়েছিল। যার কারণে ঈদের সময় দেশের বাজারে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজের সরবরাহ ছিল। ফলে প্রতি বছর ঈদে পেঁয়াজের দাম বাড়লেও এবার দাম কমেছে। এছাড়া ঈদের আগে আমদানিকৃত পেঁয়াজ এখনও মার্কেটে রয়েছে। ঈদের ছুটি শেষে বন্দর দিয়ে পুনরায় পেঁয়াজ আমদানি হলেও দেশের বাজারে তেমন চাহিদা না থাকায় দাম কমতে শুরু করেছে।