🕓 সংবাদ শিরোনাম

টাঙ্গাইলে সড়ক দূর্ঘটনায় ছাত্রীসহ নিহত-২আমিরাতের সর্বোচ্চ পর্বত জেবেল জাইসহিলি ইমিগ্রেশন দিয়ে ফিরতে পারবেন ভারতে আটকেপড়া বাংলাদেশিরানাম্বার ব্লাকলিষ্টে দেওয়ায় যুবকের বাড়িতে কলেজছাত্রীর অবস্থান!সৌদিআরবকে ‘বিশ্বের সবচেয়ে আশাবাদী’দেশ হিসেবে ঘোষণা করা হয়েছেএকটা কার্ড করে দেনা বাজান, খেয়ে বাঁচি ! ফুলবাডীতে সামদ্রিক শৈবাল চাষের প্রোজেক্ট পরিদর্শন করলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনারপটুয়াখালীতে চাল আত্মসাতের মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তারসরকার আইন-আদালতকে নিজের সুবিধায় ইচ্ছেমত ব্যবহার করছে -মির্জা ফখরুলআগুন নিয়ে খেলবেন না: নেতানিয়াহুকে হামাসপ্রধান

  • আজ রবিবার, ২ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৬ মে, ২০২১ ৷

চীনের সঙ্গে উত্তেজনা চরমে, ভারতীয় সেনাদের ‘যুদ্ধের প্রস্তুতি’র নির্দেশ


❏ রবিবার, আগস্ট ৯, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- লাদাখে চীন-ভারতের মধ্যকার উত্তেজনা যেন থামছেই না। যদিও পার হয়ে গেছে তিন মাস। গালওয়ানের সংঘর্ষে ভারতের সেনা মৃত্যুর পর সামরিক ও কূটনৈতিক স্তরে দফায় দফায় বৈঠকেও দু’দেশের মধ্যে বরফ গলেনি। মনে হচ্ছে ভারতীয় সেনাদের ধৈর্য্যের পরীক্ষা নিচ্ছে চীন।

প্যাংগং লেকের ফিঙ্গার পয়েন্ট এবং দেপসাং উপত্যকা থেকে প্রতিশ্রুতি অনুযায়ী সেনা সরাতে রাজি নয় চীন। এমনকি নতুন করে আরও অস্ত্রসহ সেনা মোতায়েন করেছে সেখানে। ভারতীয় সংবাদ মাধ্যমের কোনও প্রতিবেদনে ১৫ হাজার আবার কোনও প্রতিবেদনে ৪০ হাজার সেনা মোতায়েনের কথা বলা হয়েছে।

এই অবস্থায় ভারতীয় সেনা কমান্ডারদের ‘যুদ্ধের প্রস্তুতি’ নিয়ে রাখার নির্দেশ দিয়েছেন সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। ভারতের দাবি, তাদের ভূখণ্ডে ঘাঁটি গেড়ে বসে আছে চীনের সেনারা। চীনের পিপলস লিবারেশন আর্মির এই আচরণে ক্ষুব্ধ ভারত।

কলকাতা ২৪ এর প্রতিবেদনে বলা হয়, গত তিন মাস ধরে চীনের সেনারা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে অবস্থান করছে। এ নিয়ে চীনের সঙ্গে দফায়-দফায় সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা চালাচ্ছে ভারত। কিন্তু তাতেও লাভ হচ্ছে না।

ভারতীয় ভূখণ্ড থেকে সরতে চাইছে না চীন। দিল্লির ধৈর্যের পরীক্ষা নিচ্ছে বেজিং। সীমান্তে শান্তি ফেরাতে নিঃশর্তে চীনকে সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছে ভারত। তবে, সেটি মানছে না চীনা সেনারা।

এসব কারণে এবার ভারতীয় সেনাকেও সবরকম প্রস্তুতি নিয়ে রাখতে নির্দেশ দিলেন সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। ভারতীয় সেনা কমান্ডারদের ‘যুদ্ধ প্রস্তুতি’ নিয়ে রাখার নির্দেশ দিয়েছেন তিনি।