নিলামে উঠছে মহাত্মা গান্ধীর স্বর্ণে মোড়ানো চশমা

৯:৪৫ অপরাহ্ণ | সোমবার, আগস্ট ১০, ২০২০ আন্তর্জাতিক
gandhi

আন্তর্জাতিক ডেস্কঃ ইংল্যান্ডে এবার নিলামে উঠছে মহাত্মা গান্ধীর ব্যবহৃত সোনার পালিশ করা চশমা। দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের হ্যানহ্যামের ইস্ট ব্রিস্টল অকশন হাউস চশমাটি নিলামে তুলছে।

অনুমান করা হচ্ছে, নিলামে এই চশমার দাম উঠতে পারে ১০ হাজার থেকে ১৫ হাজার পাউন্ড। বাংলাদেশী মুদ্রায় যার মূল্য প্রায় ১২ লাখ থেকে ১৬ লাখ টাকার মধ্যে।

দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের ব্রিস্টল অকশান সংস্থার অফিসের লেটার বক্সে একটি খামে মুড়ে ওই চশমা রেখে দিয়ে যান অজ্ঞাত এক ব্যক্তি। সংস্থার কর্মকর্তা অ্যান্ডি স্টো জানিয়েছেন, ‘ওই চশমাটির দাম কত হতে পারে তা জেনে চমকে গিয়েছিলাম।’

ইতিমধ্যে অনলাইনে এই চশমাটির দাম উঠেছে ৬ হাজার পাউন্ড। আগামী ২১ আগস্ট দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডনের হ্যানহ্যামের ইস্ট ব্রিস্টল অনকশান সেন্টারে বসবেই এই নিলাম।

ইংল্যান্ডের এক বয়স্ক ব্যক্তির হেফজতে ছিল মহাত্মা গান্ধীর এই চশমাটি। ওই ব্যক্তিকে তার বাবা বলেছিলেন, চশমাটি তাকে দিয়েছিলেন তারই এক কাকা। তিনি ১৯১০ থেকে ১৯৩০ পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় ব্রিটিশ পেট্রোলিয়ামে চাকরি করতেন। তাকে চশমাটি উপহার দিয়েছিলেন মোহনদাস করমচাঁদ গান্ধী।

স্টো জানিয়েছেন, চশমাটির দুটি ডান্ডা সোনার, দুটি কাচ সোনার পাত দিয়ে জোড়া দেওয়া।

ব্রিটিশ পেট্রোলিয়ামে কাজ করার সময় ওই বৃদ্ধ ব্যক্তির বাবার কাকাকে মহাত্মা গান্ধী উপহার হিসেবে দিয়েছিলেন ওই চশমাটি, এমনটাই মনে করা হচ্ছে।

শোনা যায়, গান্ধীজি প্রায়ই তাঁর ব্যবহৃত জিনিসপত্র পরিচিতদের উপহার হিসেবে দিতেন। এই চশমাটিও সেরকম হতে পারে।

সূত্র: জি নিউজ