• আজ ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

স্নাতকে ভর্তি মাত্র ১ টাকায়, নজিরবিহীন সিদ্ধান্ত নিল এই কলেজ!

◷ ২:৪৯ অপরাহ্ন ৷ মঙ্গলবার, আগস্ট ১১, ২০২০ আন্তর্জাতিক
coll

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা পরিস্থিতিতে বহু পরিবার আর্থিক সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে। এই সমস্যায় পড়াশোনা বন্ধ করে দিতে হতে পারে বহু মেধাবি ছাত্রছাত্রীকে। সে সব কথা ভেবেই এক নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র কলেজ কর্তৃপক্ষ।

জানা গেছে, স্নাতক শ্রেণিতে অর্থাৎ বিএ, বিএসসি, বিকম অনার্স বা জেনারেলের ক্ষেত্রে ভর্তির ফি বাবদ মাত্র ১ টাকা নিচ্ছে এই কলেজ। এতে উপকৃত হবেন দিবা বিভাগের প্রায় ২৪০০ ছাত্রছাত্রী।

কলেজের প্রিন্সিপাল ড: সঞ্জীব সাহা জানান, ‘আগের নিয়মমতো ৬০ টাকা দিয়ে অনলাইনে ফর্ম ফিলাপ করতে হবে। তারপর মেধাতালিকা অনুযায়ী ভর্তি হবে মাত্র ১ টাকা দিয়েই। ওই ১ টাকা ছাড়া ছাত্রছাত্রীদের থেকে আর কোনও ফি নেওয়া হবে না। করোনা মহামারীর জন্য অনেক অভিভাবকের কাছে টাকা নেই। তাই এই পরিস্থিতিতে কোন ছাত্রছাত্রী যাতে পড়াশোনার সুযোগ থেকে বঞ্চিত না হয়, তারজন্যই কলেজ কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।’

কলেজ সূত্রে জানা গেছে এর জন্য প্রায় ১ কোটি টাকা ক্ষতির মুখোমুখি হতে হবে কলেজ কর্তৃপক্ষকে। তবুও তাঁরা চান টাকার জন্য যেন কোন মেধাবি ছাত্রের ভবিষ্যত থমকে না যায়। দিবা বিভাগের কলেজ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে শুধু ছাত্রছাত্রীরাই নয়, ভীষণ খুশি কলেজের অধ্যাপকরাও।

সুত্রঃ জি নিউজ