সংবাদ শিরোনাম

ক্ষমতা চিরস্থায়ী নয়, ত্যাগের মহিমায় জীবন সাজান: কাদেরআল্লাহ’র সঙ্গে শিরক, নিষিদ্ধ হলো তুরস্কের বিখ্যাত ‘ইভিল আই’ তাবিজক্ষমা চাইলেন এমপি একরামুলএবার এসএসসি-এইচএসসিতে অটোপাস সম্ভব নয়: শিক্ষামন্ত্রীবাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দনসৈয়দপুর-রংপুর মহাসড়ক থেকে অজ্ঞাত লাশ উদ্ধারনন্দীগ্রামে আন্তজেলা ডাকাত দলের সদস্য গ্রেফতারশাহজাদপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের অর্থায়নে পাকা ঘর পাচ্ছে প্রতিবন্ধী দম্পতিবাংলাদেশে পরীক্ষা চালানোর জন্য ২০ লাখ টিকা দিয়েছে ভারত: রিজভীফরিদপুরের ভাঙ্গায় ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ: ২ স্কুলছাত্র নিহত

  • আজ ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন তৈরি করেছে রাশিয়া: পুতিন

◷ ৮:৩০ অপরাহ্ন ৷ মঙ্গলবার, আগস্ট ১১, ২০২০ আন্তর্জাতিক
78yuuy

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন তৈরি করেছে রাশিয়া। ইতোমধ্যে ভ্যাকসিনটি স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে অনুমোদনও পেয়েছে।

মঙ্গলবার স্বয়ং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাষ্ট্রীয় টেলিভিশনে এই ঘোষণা দিয়েছেন।

পুতিন বলেন, রাশিয়া করোনভাইরাসটির বিরুদ্ধে প্রথম “টেকসই প্রতিরোধ ক্ষমতা‘ সম্পন্ন ভ্যাকসিন তৈরি করেছে।

পুতিন বলেন, আজ বিশ্বে প্রথমবারের মতো রাশিয়ায় করোনাভাইরাসের বিরুদ্ধে একটি ভ্যাকসিন নথিভুক্ত করা হয়েছে।

পুতিন আরও বলেন, মস্কোর গামালিয়া ইনস্টিটিউট দ্বারা উদ্ভাবিত এই ভ্যাকসিন ট্রায়ালের সকল স্তরে নিরাপদ ও টেকসই হিসেবে প্রমাণিত হয়েছে।

“আমি পুনরাবৃত্তি করতে চাই যে, এটি প্রয়োজনীয় সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে”।

তিনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, ভ্যাকসিন ব্যবহারে এর পুরো সুরক্ষা নিশ্চিত করা। এটিতে তা প্রমাণিত হয়েছে।

প্রেসিডেন্ট পুতিন বলেন, মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তারা ভ্যাকসিনটির ব্যাপারে সবুজ সংকেত পেয়ে গেছেন। এখন তারা গণহারে এটির উৎপাদন শুরু করবেন।

তিনি জানান, তার মেয়ে ভ্যাকসিনটি গ্রহণ করার পর সামান্য জ্বরাক্রান্ত হয়েছিলেন। তবে দ্রুতই তার তাপমাত্রা স্বাভাবিক পর্যায়ে চলে এসেছে।