সংবাদ শিরোনাম

ক্ষমতা চিরস্থায়ী নয়, ত্যাগের মহিমায় জীবন সাজান: কাদেরআল্লাহ’র সঙ্গে শিরক, নিষিদ্ধ হলো তুরস্কের বিখ্যাত ‘ইভিল আই’ তাবিজক্ষমা চাইলেন এমপি একরামুলএবার এসএসসি-এইচএসসিতে অটোপাস সম্ভব নয়: শিক্ষামন্ত্রীবাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দনসৈয়দপুর-রংপুর মহাসড়ক থেকে অজ্ঞাত লাশ উদ্ধারনন্দীগ্রামে আন্তজেলা ডাকাত দলের সদস্য গ্রেফতারশাহজাদপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের অর্থায়নে পাকা ঘর পাচ্ছে প্রতিবন্ধী দম্পতিবাংলাদেশে পরীক্ষা চালানোর জন্য ২০ লাখ টিকা দিয়েছে ভারত: রিজভীফরিদপুরের ভাঙ্গায় ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ: ২ স্কুলছাত্র নিহত

  • আজ ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

দেশের আকাশে দেখা যাবে উল্কা বৃষ্টি

◷ ১০:৩৫ অপরাহ্ন ৷ মঙ্গলবার, আগস্ট ১১, ২০২০ মুক্তমত
56566

সময়ের কন্ঠস্বর ডেস্ক:দেশের আকাশে দেখা যাবে উল্কা বৃষ্টি! ১৭ জুলাই থেকে ২৪ আগস্টের মধ্যে রাতের আকাশে প্রতি বছর পারসাইডে উল্কাবৃষ্টি ঘটে থাকে।

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন তারই ধারাবাহিকতাই উল্কাবৃষ্টি দেখা যাবে চলতি বছরের ১১-১২ আগস্ট অর্থাৎ আজ মঙ্গলবার এবং আগামীকাল বুধবার রাতে।

পারসিউস নক্ষত্রমন্ডলের নামানুসারে এই উল্কাবৃষ্টির নাম পারসেইড। পারসিউস নক্ষত্রমন্ডলে এই উল্কাবৃষ্টির উৎপত্তি স্থল। সুফইট টাটল ধূমকেতু থেকে পারসেইড উল্কাবৃষ্টির উৎপত্তি।

পৃথিবীর মাধ্যাকর্ষণের প্রভাবে উল্কাপিণ্ডগুলো ঘণ্টায় প্রায় ২৫ হাজার থেকে দেড় লাখ মাইল বেগে পৃথিবীর দিকে ছুটে আসে। ফলে বায়ুমণ্ডলের সঙ্গে ঘর্ষণে এরা জ্বলে ওঠে। তখন মনে হয় আলোর ফুলকি ছড়াচ্ছে। একেই বলে উল্কাবৃষ্টি। তবে উল্কা খণ্ডগুলো পুড়ে ছাই হয়ে যায় পৃথিবীর মাটিতে পড়ার আগেই।

মধ্যরাত থেকে ভোর সাড়ে পাঁচটা উল্কাবৃষ্টি দেখার সব থেকে ভালো সময়।