• আজ ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী গভীর কোমায়

১:৪৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, আগস্ট ১৩, ২০২০ আন্তর্জাতিক
pro

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি গভীর কোমায় চলে গেছেন। বৃহস্পতিবার সকালে মেডিকেল বুলেটিনে এ তথ্য জানিয়েছে দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতাল। এখানেই ভর্তি ভারতের সাবেক রাষ্ট্রপতি।

হাসপাতাল কর্তৃপক্ষের বিবৃতিতে বলা হয়েছে, প্রণব মুখার্জীর অবস্থা অপরিবর্তিত এবং তাকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে।

সোমবার অসুস্থ হয়ে পড়লে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে মস্তিষ্কের সার্জারি করা হয় তার। পরে তার করোনাভাইরাস পজিটিভ রিপোর্ট আসে।

হাসপাতালে ভর্তির পর থেকে প্রণব মুখার্জীর স্বাস্থ্য নিয়ে নানা গুঞ্জন ছড়ায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ কেউ তার মৃত্যুর সংবাদ লিখে স্ট্যাটাস দেন।

হিন্দুস্তান টাইমস জানায়, সকালে সোশ্যাল মিডিয়ায় প্রণবের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। তবে সেই খবর গুজব বলে উড়িয়ে দেন ছেলে অভিজিৎ ও মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি।
অভিজিৎ টুইটারে জানান, তার বাবার হৃদ্‌যন্ত্রের কাজ, রক্তচাপ ও শরীরে রক্ত সঞ্চালন স্থিতিশীল আছে। বলেন, আমার বাবা প্রণব মুখার্জি এখনো জীবিত আছেন। এবং হেমোডাইনামিক্যালভাবে স্থিতিশীল আছে।

পরে হাসপাতালের তরফে বলা হয়, সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শারীরিক অবস্থা অপরিবর্তিত আছে। তিনি গভীর কোমায় আচ্ছন্ন আছেন। সব গুরুত্বপূর্ণ মাপকাঠি স্থিতিশীল রয়েছে এবং তিনি ভেন্টিলেটর সাপোর্টে আছেন।

এ দিকে এক টুইট বার্তায় শর্মিষ্ঠা বলেন, আমার বাবাকে নিয়ে যে গুজব ছড়িয়েছে , তা ভুয়া। বিশেষত মিডিয়াকে অনুরোধ করছি, আমাকে ফোন করবেন না। কারণ হাসপাতাল থেকে কোনো খবরের জন্য আমার ফোন ফাঁকা রাখতে হয়।

বুধবার বিকালে প্রণবের ছেলে টুইটারে জানান, মস্তিষ্কে অস্ত্রোপচারের পর বাবার স্বাস্থ্যের অবস্থা স্থিতিশীল রয়েছে। তার দ্রুত সুস্থতার জন্য সবার দোয়া ও আশির্বাদ অব্যাহত রাখার অনুরোধ করছি।

এদিকে প্রণব মুখার্জির আরোগ্য কামনায় তার জন্মস্থান পশ্চিমবঙ্গের বীরভূম জেলায় আয়োজন করা হয়েছে ৭২ ঘণ্টাব্যাপী যজ্ঞ। মঙ্গলবার থেকে শুরু হওয়া এই যজ্ঞ চলবে বৃহস্পতিবার পর্যন্ত। বীরভূম জেলার কীর্ণাহারের জপেশ্বর শিব মন্দিরে জন্মাষ্টমীর পূণ্যতিথিতে এই যজ্ঞ শুরু হয়েছে।

কোনওরকম বিঘ্ন ছাড়া আগামী ৭২ ঘণ্টা ধরে চলবে এই আয়োজন। এছাড়া ওই এলাকার মিরিতি গ্রামে নিজেদের বাড়িতে প্রার্থনায় বসেছেন প্রণব মুখার্জির বোনসহ পরিবারের অন্য সদস্যরা।

উল্লেখ্য প্রণব মুখার্জি ২০১২ সাল থেকে ২০১৭ পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি ছিলেন। দেশটির প্রথম বাঙালি রাষ্ট্রপতি হন কংগ্রেসের এই প্রবীণ নেতা।