করোনায় ভারত-বাংলাদেশ ভ্রমণে নতুন শর্ত

১১:০৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, আগস্ট ১৩, ২০২০ খুলনা
bena

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ভারত ও বাংলাদেশের বন্ধুত্ব বহু পুরনো। বছরের যে কোনও সময় বাংলাদেশিরা চিকিত্সা ও ভ্রমণের জন্য ভারতে যান। এবার ভারত গমনে মানতে হবে নতুন শর্ত। করোনা পরিস্থিতিতে ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াতের ক্ষেত্রে পাসপোর্টধারী যাত্রীদের কিছু শর্ত দিয়েছে বেনাপোল ইমিগ্রেশন।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) শর্তের বিষয়টি নিশ্চিত করেন বেনাপোল ইমিগ্রেশনের (ওসি) মহাসিন খান।

জানা যায়, বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী, যারা বর্তমান করোনা পরিস্থিতির মধ্য দিয়ে ব্যবসা, চিকিৎসা বা ভ্রমণে ভারত যেতে চায় তাদের প্রথমত ভারত প্রবেশের ক্ষেত্রে ভারতীয় হাই-কমিশনারের অনুমতিপত্র থাকতে হবে। থাকতে হবে ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট। এছাড়া প্রয়োজন হবে ২০২০ সালের ১ জুলাইয়ের পর ইস্যুকৃত ভিসা।

ভারতীয় পাসপোর্টধারী যাত্রীদের বাংলাদেশ আগমনের ক্ষেত্রে লাগবে হালনাগাদ ভিসা ও পাসপোর্ট। এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র এবং ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট দরকার হবে।

এছাড়া ভারতীয় যাত্রী যারা বাংলাদেশে আটকে আছেন তাদের স্বদেশ ফিরতে প্রয়োজন হবে মেয়াদ থাকা পাসপোর্ট ও নবায়ন করা ভিসা (জরিমানা ব্যতীত ভিসা ও ফি প্রদান পূর্বক)। ভারতীয় হাইকমিশনারের অনুমতিপত্র এবং ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি আহসান হাবিব জানান, বাংলাদেশিদের ভারত ভ্রমণ, ভারতীয়দের বাংলাদেশ ভ্রমণ বা বাংলাদেশে আটকে পড়া ভারতীয়দের প্রয়োজনীয় কাগজপত্র থাকলে তারা যাতায়াত করতে পারবেন।

উল্লেখ্য ১৩ মার্চ থেকে বেনাপোল দিয়ে বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদের ভারতে প্রবেশ বন্ধ হয়ে গিয়েছিল। ২২ মার্চ থেকে বেনাপোল দিয়ে রেল ও স্থল পথে ভারত সরকার বাংলাদেশের সঙ্গে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ করে দিয়েছিল। তবে রেল ও স্থল পথে আমদানি-রফতানি আবার শুরু হয়েছে।