সংবাদ শিরোনাম
  • আজ ৪ঠা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

স্থগিত হয়ে যাওয়া কোপা আমেরিকার নতুন সূচি ঘোষণা

১:৩৭ অপরাহ্ণ | শুক্রবার, আগস্ট ১৪, ২০২০ খেলা
copa-america-brazil-

স্পোর্টস আপডেট ডেস্ক, সময়ের কণ্ঠস্বর- চলতি বছরের মধ্য মার্চ থেকে করোনাভাইরাসের জন্য অন্যান্য সবকিছুর মতই আটকে গেছে আন্তর্জাতিক ফুটবলের কার্যক্রম ।চলতি বছরের ইউরো ফুটবল থেকে শুরু করে কোপা আমেরিকা সব আন্তর্জাতিক টুর্নামেন্ট স্থগিত হয়ে আছে। গত জুন-জুলাইয়ে আর্জেন্টিনা ও কলম্বিয়ায় শুরুর কথা ছিল কোপা আমেরিকার ৪৭তম আসর। কিন্তু করোনা ক্রান্তির কারণে সেই সূচি পিছিয়ে দেওয়া হয় এক বছর।

আগামী বছরের আগে আন্তর্জাতিক ফুটবল ফেরানোর কোনো সম্ভাবনাও নেই বলে জানিয়েছে ফিফা।
এর আগে আসরটি মূলত হওয়ার কথা ছিল গত জুন-জুলাইয়ে। কোন গ্রুপে কারা, তাও নির্ধারণ হয়েছিল আগেই।

এদিকে এই বছরের স্থগিত হয়ে যাওয়া কোপা আমেরিকার নতুন সূচি ঘোষণা করেছে কনমেবল। আর্জেন্টিনা এবং কলম্বিয়ায় অনুষ্ঠেয় কোপা আমেরিকার আসরটি আগামী বছরের ১১ জুন পর্দা উঠবে বলে জানিয়েছে তারা। যার পর্দা নামবে ১০ জুলাই কলম্বিয়ার মেত্রোপলিতান স্টেডিয়ামের ফাইনালের মধ্য দিয়ে।

প্রথমবারের মতো দুটো দেশে আয়োজিত হতে যাচ্ছে কোপা আমেরিকা। ফাইনাল কলম্বিয়ায় হলেও উদ্বোধনী ম্যাচ হবে আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে। প্রথম ম্যাচেই মাঠে নামবে স্বাগতিক আর্জেন্টিনা ও চিলি।

একইদিনে গ্রুপের অন্য দুই ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে কোপা আমেরিকা ইতিহাসের সফলতম দল উরুগুয়ে। প্যারাগুয়ের প্রতিপক্ষ বলিভিয়া।

কোপার আগামী বছরের আসরের আয়োজক হিসেবে থাকছে দুই দেশ আর্জেন্টিনা ও কলম্বিয়া। ইতিহাসে প্রথমবারের মতো এবার দুই দেশ থাকছে আয়োজক হিসেবে। টুর্নামেন্টের মোট ৩৮ ম্যাচের মধ্যে আসরের ১৮ ম্যাচ হবে আর্জেন্টিনার ৫টি ভেন্যুতে। বাকি ২০ ম্যাচ হবে কলম্বিয়ার ৪ ভেন্যুতে। উদ্বোধনী ম্যাচ হবে আর্জেন্টিনার মাটিতে। ফাইনালের আয়োজক কলম্বিয়া।

অংশগ্রহকারী মোট ১২দলকে ভাগ করা হয়েছে দুই গ্রুপে। সাউথ ও নর্থ জোন। সাউথ জোনের গ্রুপ পর্বের ১৫ ম্যাচ, ২ কোয়ার্টার ফাইনাল এবং একটি সেমিফাইনাল আয়োজিত হবে আর্জেন্টিনার মাঠে। অন্যদিকে নর্থ জোনের গ্রুপ পর্বের ১৫ ম্যাচ, দুই কোয়ার্টার ফাইনাল, এক সেমিফাইনাল, তৃতীয় স্থান নির্ধারণী এবং ফাইনাল হবে কলম্বিয়ায়।

আসরে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল আছে নর্থ জোনে। সেলেকাওরা প্রথম ম্যাচ খেলবে ভেনেজুয়েলার বিপক্ষে, ১৩ জুন। তাদের পরের ম্যাচ পেরুর বিপক্ষে, ১৭ জুন। ২১ জুন কাতারের বিপক্ষে তৃতীয় ম্যাচ খেলবেন নেইমাররা। ২৪ জুন তাদের প্রতিপক্ষ স্বাগতিক কলম্বিয়া। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ ইকুয়েডর। ম্যাচটি হবে ২৮ জুন।

অন্যদিকে আয়োজক হিসেবে ১১ জুন চিলির বিপক্ষে উদ্বোধনী ম্যাচ খেলতে নামবে আর্জেন্টিনা। ১৫ জুন দ্বিতীয় ম্যাচে তাদের প্রতিপক্ষ উরুগুয়ে। প্যারাগুয়ের মুখোমুখি হবে ১৯ জুন। ২২ জুন লিওনেল মেসিদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ১৭ জুন গ্রুপ পর্বের শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ বলিভিয়া।

সাউথ জোন: আর্জেন্টিনা, উরুগুয়ে, চিলি, বলিভিয়া, প্যারাগুয়ে ও অস্ট্রেলিয়া
নর্থ জোন: ব্রাজিল, ইকুয়েডর, কলম্বিয়া, কাতার, ভেনেজুয়েলা ও পেরু।