• আজ ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

কাশ্মিরে সন্ত্রাসী হামলায় ২ ভারতীয় পুলিশ নিহত

৫:০৯ অপরাহ্ণ | শুক্রবার, আগস্ট ১৪, ২০২০ আন্তর্জাতিক
India Kashmir Rebel Attack

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের স্বাধীনতা দিবসের একদিন আগে (১৪ আগস্ট) শ্রীনগরের উপকণ্ঠে পুলিশের একটি দল জঙ্গিদের হামলার মুখোমুখি হয়। তাতে জম্মু-কাশ্মির পুলিশের দুই সদস্য নিহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

হামলার পর কাশ্মীর জোন পুলিশের তরফে টুইটারে জানিয়েছেন, নওগাম বাইপাসের কাছে নিরাপত্তা সদস্যদের উপর নির্বিচারে গুলি চালালে হতাহতের ঘটনা ঘটে। তবে হামলাকারীদের গ্রেফতারে তল্লাশি চালিয়ে যাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী। হতাহতরা আইআরপি-র ২০ নম্বর ব্যাটেলিয়নের সদস্য ছিলেন।

কাশ্মীরের প্রধান পুলিশ কর্মকর্তা বিজয় কুমার বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, শ্রীনগর শহরের নওগাম এলাকায় কর্তব্যরত পুলিশের একটি দলের ওপর গুলিবর্ষণ করেছে একদল বিচ্ছিন্নতাবাদী। সন্ত্রাসীরা হামলা চালাতে পারে বলে আমাদের কাছে তথ্য ছিল এবং পুলিশ সতর্ক অবস্থানে ছিল। কিন্তু বিচ্ছিন্নতাবাদীরা শহরের সরু একটি পথ ধরে এসে এলোপাতাড়ি গুলিবর্ষণ করেছে।

তিনি বলেন, সন্ত্রাসীদের শনাক্ত এবং তাৎক্ষণিকভাবে নিরস্ত্র করার চেষ্টা চালানো হয়। ওই এলাকা বর্তমানে ঘিরে রেখে তল্লাশি অভিযান শুরু করা হয়েছে।

কাশ্মীরের স্বায়ত্তশাসন সংক্রান্ত ভারতের সংবিধানের বিশেষ অনুচ্ছেদ বাতিলের এক বছর পূর্তির মাত্র কয়েকদিন পর এই হামলা হলো। গত বছরের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করে কেন্দ্রশাসিত দুটি অঞ্চলে বিভক্ত করা হয়।

দেশটির সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে কাশ্মীরে ব্যাপক-বিক্ষোভ প্রতিবাদ অব্যাহত থাকলেও নয়াদিল্লি বলছে, উপত্যকার উন্নয়ন ও এই অঞ্চলের সঙ্গে দেশের অন্যান্য প্রান্তের যোগাযোগ নিবিড় করার লক্ষ্যে কাজ করছে সরকার।

কিন্তু কাশ্মীরের বাসিন্দাদের অনেকেই মনে করেন, দেশটির কট্টর হিন্দুত্ব জাতীয়তাবাদী সরকারের হাতে মুসলিমদের মানবাধিকার ভূলুণ্ঠিত করার আরেকটি পদক্ষেপ বিশেষ স্বায়ত্তশাসন বাতিল।