ইবিতে জাতীয় শোক দিবস পালিত

১০:০১ অপরাহ্ণ | শনিবার, আগস্ট ১৫, ২০২০ শিক্ষাঙ্গন
iuu

ইবি প্রতিনিধিঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) উপাচার্য ও উপাচার্য বিরোধীদের পৃথক পৃথক অংশগ্রহণে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পেশাজীবি সংগঠন বঙ্গবন্ধু পরিষদের দুই গ্রুপ, কর্মকর্তা ও ছাত্রলীগের দুই গ্রুপ পৃথক পৃথকভাবে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন।

আগামী ২০ আগস্ট শেষ হচ্ছে বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ আসকারী ও কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম তোহার মেয়াদ। মেয়াদ শেষের আগ মুহুর্তে এবং বর্তমান প্রশাসনের শেষ কোন আয়োজনে দুই দলে বিভক্ত হয়ে শোক দিবস পালন করলেন তারা।

জানা যায়, সকাল ১০ টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিতের মাধ্যমে শুরু হয় শোক দিবসের আনুষ্ঠানিক কার্যক্রম। এরপর মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য অধ্যাপক হারুন-উর-রশিদ আসকারী। এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম তোহা এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

প্রশাসনের শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন ইবি শিক্ষক সমিতি। এসময় উপাচার্যপন্থি শিক্ষকদের নিয়ে গঠিত পেশাজীবি সংগঠন বঙ্গবন্ধু পরিষদের নেতা-কর্মীরা শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। একে একে প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম, উপাচার্যপন্থি কর্মকর্তাদের গড়া অফিসার্স এ্যাসোসিয়েশন, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী সমিতি ও শাখা ছাত্রলীগ শ্রদ্ধার্ঘ নিবেদন করেন।

এসময় শাখা ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম পলাশ ও সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব ছাড়ায় শ্রদ্ধা নিবেদন করেন নেতা-কর্মীরা। একে একে বিভিন্ন অনুষদ, বিভাগ, হল, ইবির প্রগতিশীল সাংবাদিক সংগঠন ইবি প্রেসক্লাব ও ইবি থানা পুলিশের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে ১ মিনিট নিরবতা পালন এবং দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

পরে উপাচার্যপন্থিরা মৃত্যুঞ্জয়ী ম্যুরাল চত্ত্বর ত্যাগ করলে সেখানে উপস্থিত হন উপাচার্য বিরোধীরা।এসময় বঙ্গবন্ধু পরিষদের আরেক গ্রুপ, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা সমিতি ও শাখা ছাত্রলীগের পদবঞ্চিত নেতা-কর্মীরা শ্রদ্ধাঞ্জলি নিবেদনে অংশ নেন। পরে ছাত্রলীগের দলীয় টেন্টে পদ বঞ্চিতরা দোয়া মাহফিল,আলোচনা সভা ও কাঙ্গালীভোজসহ বিভিন্ন কর্মসূচী পালন করে।

এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচী ও কেন্দ্রীয় মসজিদে বাদ জোহর দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।