ধোনির সঙ্গী হলেন রায়না!

১২:১৯ পূর্বাহ্ণ | রবিবার, আগস্ট ১৬, ২০২০ খেলা
Raina

স্পোর্টস আপডেট ডেস্কঃ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। শনিবার (১৫ আগস্ট) নিজের ভ্যারিফায়েড ইনস্টাগ্রাম পেইজে এই খবর জানালেন ‘ক্যাপ্টেন কুল’ খ্যাত এই উইকেটকিপার ব্যাটসম্যান।

ধোনির অবসরের কয়েক মিনিট পরই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন ভারতের বিশ্বকাপজয়ী দলের আরেক সদস্য সুরেশ রায়নাও। তিনিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ইন্সটাগ্রামে নিজের অবসরের ঘোষণা দেন।

সুরেশ রায়না লিখেছেন, ‘মাহি, আপনার সঙ্গে খেলতে পারাটা হয়তো খুব বেশি কিছু নয়, তবে আমার জন্য খুবই ভালোবাসার একটি বিষয় ছিল। আমার হৃদয় পুরো আপনার প্রতি ভালোবাসায়। আপনার সঙ্গেই আমি নিজেকে যুক্ত করে নিতে চাই এবং যুক্ত হতে চাই এই অভিযাত্রায় (অবসর ঘোষণায়)। ধন্যবাদ ইন্ডিয়া, জয় হিন্দ।’

সুরেশ রায়না এবং এমএস ধোনির ক্রিকেটিয় সম্পর্ক ছিল অসাধারণ। রায়না ভারতের ২০১১ বিশ্বকাপ জয়ী দলের অংশ ছিলেন। দলের হয়ে ওই বিশ্বকাপে ভালোই খেলেছিলেন তিনি। এছাড়া আইপিএলে ধোনির সঙ্গে জুটি গড়ে চেন্নাই সুপার কিংসে অসাধারণ সময় কাটিয়েছেন রায়না। জিতেছেন একাধিক শিরোপা।

২০০৫ সালে ডাম্বুলায় শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে অভিষেক সুরেশ রায়নার। ক্যারিয়ারে পুরোপুরি ওয়ানডে এবং টি-টোয়েন্টি স্পেশালিস্ট হিসেবেই নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন তিনি। শতাধিক ওয়ানডে খেলার পর ২০১০ সালের জুলাইতে শ্রীলঙ্কার বিপক্ষেই টেস্ট অভিষেক ঘটে রায়নার।

ক্যারিয়ারে খেলেছেন মাত্র ১৮টি ওয়ানডে। ২৬.৪৮ গড়ে রান করেছেন কেবল ৭৬৮। সেঞ্চুরি ১টি, হাফ সেঞ্চুরি ৭টি। ওয়ানডে খেলেছেন ২২৬টি। ৩৫.৩১ গড়ে রান করেছেন ৫৬১৫। সেঞ্চুরি ৫টি এবং হাফ সেঞ্চুরি ৩৬টি। সর্বোচ্চ স্কোর ১১৬ রান অপরাজিত।

টি-টোয়েন্টি খেলেছেন ৭৮টি। ২৯.১৮ গড়ে রান করেছেন ১৬০৫। সেঞ্চুরি করেছেন ১টি। হাফ সেঞ্চুরি ৫টি। টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে উইকেট নিয়েছেন যথাক্রমে ১৩, ৩৬ ও ১৩টি।

২০১৫ সালের পর রায়নাকে আর দেখা যায়নি টেস্ট ক্রিকেটে। তাছাড়া ২০১৮ সালের পর একদিনের ক্রিকেটেও আর জায়গা পাননি তিনি।