• আজ ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ইতালিতে আ.লীগের আয়োজনে বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত

১২:২০ অপরাহ্ণ | রবিবার, আগস্ট ১৬, ২০২০ প্রবাসের কথা

ইসমাইল হোসেন স্বপন, ইতালি- হাজার বছরের শ্ৰেষ্ঠ বাঙালী স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে ইতালি আওয়ামী লীগ।

১৫ আগস্ট (শনিবার) রাজধানী রোমের স্থানীয় একটি রেস্টুরেন্টের হল রুমে আয়োজিত এই অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ইতালি আওয়ামী লীগের সহ সভাপতি আব্দুর রব ফকির। এবং পরিচালনা করেন যুগ্ম সাধারণ সম্পাদক শোয়েব দেওয়ান।

প্রধান অতিথি ছিলেন সাবেক সভাপতি ও মুক্তিযোদ্ধা মাহতাব হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সর্ব ইউরোপ আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি কে এম লোকমান হোসেন, ইতালি আওয়ামী লীগের সহ সভাপতি শাহ আলম, মাইনুদ্দিন লিটন, যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, আফতাব বেপারী, সদস্য মোঃ মোতালেব মিয়া, দিদারুল আবেদিন, জালাল আহমেদ, ভুলু ছৈয়াল,আব্দুর রশিদ, গোলাম মোস্তফা, সাংগঠনিক সম্পাদক দিন মোহাম্মদ, ইতালি আওয়ামী লীগের সদস্য সাকোয়াত হোসেন সাকন,সামসু কবির, সবুজ জামান, সোহেল খান, তথ্য ও গবেষণা সম্পাদক শাহজাহান মুন্সী আবু।

প্রধান অতিথি মাহতাব হোসেন বলেন, এই দেশের মানুষকে বঙ্গবন্ধু শুধু যে স্বাধীনতা দিয়েছেন তা কিন্তু না, জাতিকে দেখিয়েছেন স্বপ্ন, আর বেঁচে থাকার আত্ম সম্মান। যারা স্বাধীনতা বিরোধী ছিলেন তারা তখন ও বাংলাদেশকে ধ্বংসের পাঁয়তারা করেছে এবং আজ ও করছে তবে অত্যন্ত দৃঢ় চেতনার অধিকারী প্রধান মন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সেই স্বপ্নকে বাস্তবায়নের পথে একাগ্রচিত্তে কাজ করে চলেছেন।

সভার সভাপতির বক্তব্যে আবদুর রব ফকির বলেন, শোক দিবসের আজকের এই আলোচনা সভায় ইতালি আওয়ামী লীগের কার্যকরী পরিষদের ৫২ জন সদস্য উপস্থিত হয়েছেন। তিনি উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। সেই সঙ্গে শোক কে শক্তিতে রূপান্তর করে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করার জন্যে কাজ করে যাওয়ার আহ্বান করেন প্রতিটি মুজিব সৈনিকদের।

আরো বক্তব্য রাখেন যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি উজ্জ্বল মৃধা, শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মনজুর আহমেদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরামের সভাপতি আলী আজম, সাধারণ সম্পাদক রনি আহমেদ, সামসু কবির, সবুজ জামান, সোহেল খান, তথ্য ও গবেষণা সম্পাদক শাহজাহান মুন্সী আবু।

এছাড়া ও বক্তব্য রাখেন স্বেচ্ছা সেবক লীগের সাধারণ সম্পাদক ইকবাল ঢালী, যুবনেতা রাশেল মৃধা, মাহে আলম শ্যামল, রোম মহানগর আওয়ামী যুব লীগের আহবায়ক সেলিম হাওলাদার। উপস্থিত ছিলেন যুবলীগের আমিন বেপারী, রফিক বেপারী, আলী, আব্দুর রহিম সাগর, সাব্বির হোসেন ইতালি আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

বঙ্গবন্ধুকে নিয়ে কবি নির্মলেন্দু গুনের সেই রাত্রির কল্প কাহিনী কবিতা পাঠ করে শোনান বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরামের সভাপতি আলী আজম। শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের নিহত সকল সদস্যের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন ইতালি আওয়ামী লীগের সদস্য ভুলু ছৈয়াল।