• আজ ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

প্রথম ব্যাচের টিকা তৈরি করে ফেলল রাশিয়া

১:০৮ অপরাহ্ণ | রবিবার, আগস্ট ১৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- কোভিড-১৯ ঠেকাতে আলোচিত টিকা উৎপাদন করে ফেলল রাশিয়া। রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, তাদের টিকাটির প্রথম ব্যাচ গতকাল শনিবার উৎপাদন করা হয়েছে। টিকা উৎপাদনের কয়েক ঘণ্টা আগে এটি উৎপাদন শুরুর ঘোষণা দেয় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিশ্বজুড়ে করোনাভাইরাস প্রতিরোধী কার্যকর টিকা তৈরির প্রতিযোগিতা চলছে বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে। এর মধ্যে দ্রুতগতিতে টিকার অনুমোদন দিয়ে ফেলেছে রাশিয়া। কিছু বিজ্ঞানীর আশঙ্কা, মস্কোর পক্ষ থেকে দ্রুত টিকা অনুমোদনের বিষয়টিতে নিরাপত্তার চেয়ে দেশের সম্মানকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

রাশিয়া বলছে, তারা যে টিকা তৈরি করেছে এবং উৎপাদন পর্যায়ে গেছে, তা এ মাসের শেষ দিকে সরবরাহ শুরু হবে। তৃতীয় ধাপের পরীক্ষা শেষ না হলেও রুশ কর্মকর্তারা বলেছেন, টিকাটি নিরাপদ ও স্থিতিশীল বলে প্রমাণ পাওয়া গেছে। এটি মানবদেহে প্রয়োজনীয় রোগ প্রতিরোধব্যবস্থাও গড়ে তুলতে পেরেছে। টিকাটি উদ্ভাবন করেছে রুশ গবেষণা প্রতিষ্ঠান গামালিয়া রিসার্চ ইনস্টিটিউট। সহযোগিতা করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, করোনার ভ্যাকসিন তৈরির দৌঁড়ে বিশ্বে আধিপত্য রাখতেই তৃতীয় ধাপের ট্রায়াল শেষ করার আগে মস্কো দ্রুত টিকাটির অনুমোদন দিয়েছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বৈশ্বিকভাবে এই টিকার অনুমোদন দেয়ার মতো যথেষ্ট তথ্য তাদের কাছে নেই। অর্থাৎ রাশিয়া ট্রায়ালের কোনো ডেটা সংস্থাটির কাছে সরবরাহ করেনি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার নিজেদের টিকার অনুমোদন দেয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র তারিক জাসেরেভিচ ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, ‘ভ্যাকসিনটির সম্ভাব্য প্রাক-যোগ্যতার বিষয়ে আমরা রাশিয়ার সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছি। যেকোনো টিকার ক্ষেত্রে এটি পেতে হলে সব ধরনের ডেটার কঠোর পর্যালোচনা দরকার।’

টিকাটি দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে তৈরি করেছে গামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট। রুশ কর্তৃপক্ষের দাবি, করোনার বিরুদ্ধে অন্তত ২ বছর কার্যকর থাকবে এই ভ্যাকসিন। এই সীমা আরও বেশি হতে পারে বলে ধারণা তাদের।