লিবিয়ায় আরব আমিরাতের দূতাবাসে হামলা, আবুধাবি ছাড়লেন ফিলিস্তিনি রাষ্ট্রদূত

১১:৫৯ অপরাহ্ণ | রবিবার, আগস্ট ১৬, ২০২০ আন্তর্জাতিক
lebe

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার বিরুদ্ধে আরব ও মুসলিম বিশ্বে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। এর অংশ হিসেবে লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে আরব আমিরাতের দূতাবাসে হামলা হয়েছে। বহুসংখ্যক মানুষ এ হামলায় অংশ নিয়ে তাদের ক্ষোভ প্রকাশ করেছেন।

ইসরাইলের সঙ্গে আরব আমিরাতের সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগকে ফিলিস্তিনি নেতারা পিঠে ছুরি মারার শামিল বলে মনে করছেন। ত্রিপোলিতে বিক্ষোভকারীরা আমিরাতের দূতাবাসে হামলার সময় পেট্রোল বোমা ব্যবহার করেছে। তারা আবুধাবির চুক্তিকে ‘কলঙ্ক’ বলে উল্লেখ করেছে।

এদিকে, ইসরাইল ও আমিরাতের চুক্তির প্রতিবাদে ফিলিস্তিনি রাষ্ট্রদূত দেশে ফিরে যাচ্ছেন বলে জানিয়েছেন ফিলিস্তিনের ফাতাহ আন্দোলনের মহাসচিব জিবরিল রাজুব। তিনি বলেন, আমিরাতে নিযুক্ত এসাম মাসালহা আবুধাবি থেকে দেশে রওয়ানা দিয়েছেন এবং তিনি আর কখনো আমিরাতে ফিরে যাবেন না।

উল্লেখ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় মধ্যপ্রাচ্যের দুই দেশ ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাত ঐতিহাসিক শান্তি চুক্তিতে পৌঁছেছে। এই চুক্তির ফলে মধ্যপ্রাচ্যের দুই দেশের কূটনৈতিক সম্পর্ক পুরোপুরি স্বাভাবিক হবে।

বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাত এবং ইসরায়েলের এ চুক্তির তথ্য এক টুইট বার্তায় দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই চুক্তির মাধ্যমে পশ্চিম তীরের যেসব এলাকায় সার্বভৌমত্ব প্রয়োগের আলোচনা করছিল তা স্থগিত করতে রাজি হয়েছে ইসরায়েল।

সুত্রঃ পার্সটুডে