মক্কা-মদিনার পরিচালনায় নিয়োগ পেলেন ১০ নারী!

১২:৫৩ অপরাহ্ণ | সোমবার, আগস্ট ১৭, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- মুসলিম উম্মাহর দুই পবিত্র মসজিদ মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ এবং মদিনার মসজিদে নববির পরিচালনা কমিটির উচ্চ পদে এবার ১০ নারী কর্মকর্তা নিয়োগ দিয়েছে সৌদি আরব। খবর আরব নিউজ।

হারামাইন কর্তৃপক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, মসজিদে হারাম ও মসজিদে নববির নীতি প্রণয়ন, বাস্তবায়ন এবং তদারকিসহ সব পর্যায়ে দায়িত্ব পালন করবেন এই নারীরা। অর্থনীতির প্রতিফলন ও উন্নয়নে নারীর ক্ষমতায়ন একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়ও বটে।

সৌদি আরবের বার্তা সংস্থা এসপিতে বলা হয়, দুই মসজিদ পরিচালনায় যোগ্য নেতৃত্ব নিয়োগের মাধ্যমে সৃজনশীল কার্যক্রম ও উন্নতি-অগ্রগতি নিশ্চিত হবে।

মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগের প্রশাসনিক সহকারী সচিব কামেলিয়া আল দাদি বলেন, ‘দুই মসজিদের পরিচালনা, পরিষেবা, প্রশাসন, প্রকৌশল, তদারকির সেবাসহ অন্যান্য দায়িত্বও পালন করবেন তাঁরা। কাবার গিলাফ প্রস্তুতকারক প্রতিষ্ঠান, দুই মসজিদ ভবনের গ্যালারি, লাইব্রেরিতেও দায়িত্ব পালন করবেন। তা ছাড়া যুবসমাজের নেতৃত্ব প্রতিষ্ঠায় হাজিদের সেবার জন্য তরুণ বয়সীদের নিয়োগ নিশ্চিত করা হবে।’

পবিত্র কাবার গিলাফ প্রস্তুতকারক প্রতিষ্ঠান কিং আব্দুল আজিজ কমপ্লেক্সের উপপরিচালক আব্দুল হামিদ আল মালিকি বলেন, ‘গ্র্যান্ড মসজিদে আসা মানুষদের মধ্যে প্রায় অর্ধেকই নারী। তাই পরিচালনা পরিষদে নারীদের উপস্থিতি আগের চেয়েও উন্নত সেবা নিশ্চিত করবে।

তিনি আরো বলেন, ‘তরুণ বয়সে নেতৃত্বের ভূমিকা পালন করতে নারী-পুরুষ উভয়ের প্রতি বিশেষ গুরুত্বারোপ করছে দুই মসজিদের পরিচালনা পরিষদ। তা ছাড়া পরিচালনা বিভাগে নারীর ভূমিকাকে উৎসাহ প্রদান ও দেশের উন্নয়নে তাঁদের নেতৃত্বকে সৌদি আরবের ‘ভিশন-২০৩০’ বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে।’