• আজ ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

১১:০৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, আগস্ট ১৮, ২০২০ চিত্র বিচিত্র

চিত্র বিচিত্র ডেস্ক- দুনিয়ায় এখন পর্যন্ত নির্ভরযোগ্য যে রেকর্ড রাখা আছে সে অনুযায়ী সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড তৈরি হয়েছে। গত রবিবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের একটি স্থানে এই তাপমাত্রা রেকর্ড করা হয়।

ফারনেস ক্রিক নামের জায়গাটিতে সেদিন তাপমাত্রা ১৩০ ডিগ্রি ফারেনহাইটে (৫৪.৪ ডিগ্রি সেলসিয়াস) পৌঁছায় বলে নিশ্চিত করেছে মার্কিন আবহাওয়া কর্তৃপক্ষ। দেশটির পশ্চিম উপকূল জুড়ে তাপপ্রবাহ চলতে থাকায় এই সপ্তাহে তাপমাত্রা আরও বাড়তে পারে পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, রবিবার দুপুর ৩.৪১ মিনিটে ডেথ ভ্যালিতে এই তাপমাত্রা রেকর্ড করে মার্কিন জাতীয় আবহাওয়া পরিষেবা। আগস্ট মাসেও এমন তাপমাত্রা আগে কখনো দেখা যায়নি।

বিবিসির খবরে বলা হয়েছে, ২০১৩ সালে ডেথ ভ্যালিতে ৫৪ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা রেকর্ড হয়েছিল। প্রায় এক শতাব্দী আগে এই ডেথ ভ্যালিতে ৫৬ দশমিক ৬ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা রেকর্ড হয়। তবে সেই রেকর্ড নিয়ে প্রশ্ন আছে। ১৯৩১ সালে তিউনিসিয়াতে ৫৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয় বলে জানা যায়।

যদিও ২০১৬ সালে আবহাওয়া ইতিহাসবিদ ক্রিস্টোফার বার্টের বিশ্লেষণ অনুযায়ী, এই তাপমাত্রার সত্যতা নিয়ে বিশ্বাসযোগ্যতার অভাব রয়েছে। যে কারণে ডেথ ভ্যালিতে রোববার রেকর্ড করা ৫৪ দশমিক ৪ ডিগ্রি সেন্টিগ্রেডই পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রা বলে মনে করা হচ্ছে।

আবহাওয়াবিদ র‌্যান্ডি সারভেনি একটি ই-মেইলে জানিয়েছেন, তিনি যা ইঙ্গিত পেয়েছেন, তাতে এই ১৩০ ডিগ্রি তাপমাত্রার ঘটনা হয়তো সত্যিই। পাশাপাশি তিনি ওয়ার্ল্ড মেট্রোলজিক্যাল সংস্থাকে প্রাথমিক ভাবে এই রেকর্ড হওয়া তাপমাত্রাকে গ্রহণ করতে সুপারিশ করেছেন। এছাড়া আগামী কয়েক সপ্তাহ ওই এলাকার তাপমাত্রার দিকে নজর রাখা হবে বলেও জানানো হয়েছে।