• আজ রবিবার। গ্রীষ্মকাল, ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সকাল ১১:২৯মিঃ

মালির প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টকে আটক করেছে সেনাবাহিনী

১২:৩৭ পূর্বাহ্ন | বুধবার, আগস্ট ১৯, ২০২০ আন্তর্জাতিক
malii

আন্তর্জাতিক ডেস্কঃ গত জুন থেকেই চরম রাজনৈতিক অস্থিরতা চলছে পশ্চিম আফ্রিকার দেশ মালিতে। এমন পরিস্থিতিতে মালির প্রধানমন্ত্রী বোবোউ চিসে ও প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকার কেইতা আটক করেছে দেশটির সেনাবাহিনীর একটি অংশ।

মঙ্গলবার (১৮ আগস্ট) দিনভর দেশটির রাজধানী থেকে ১৫ কিলোমিটার দূরবর্তী কাতি সামরিক ঘাঁটিতে গোলাগুলির পর তাদের আটক করা হয় বলে জানিয়েছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

উল্লেখ্য গেল কয়েক মাস ধরেই মালিতে নতুন করে রাজনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে। বিভিন্ন সময় দেশটির জঙ্গিগোষ্ঠী এবং সন্ত্রাসীদের কারণে উত্তপ্ত হয় মালি। বেসামরিক নাগরিকদের উপর হামলায় বহু মানুষ হতাহত হয়েছেন।

এর আগে গত ১২ জুলাই মালিতে কয়েক মাস ধরে চলা রাজনৈতিক অস্থিরতা থামাতে সাংবিধানিক আদালত ভেঙে দেন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকার কেইতা। ফ্রিকার এ দেশটির সরকারবিরোধী আন্দোলনকারীরা পার্লামেন্ট নির্বাচনের কিছু আসনের ফল নিয়ে সাংবিধানিক আদালতের দেয়া বিতর্কিত সিদ্ধান্তের বিরোধিতা করে আসছিল।

মালির উত্তর ও মধ্যাঞ্চলের অনেক এলাকায় জিহাদি গোষ্ঠীগুলো ব্যাপক সক্রিয়। এ অস্থিরতা তাদেরকে আরও সুযোগ করে দিতে পারে বলে অনেকে আশঙ্কা করা হচ্ছে।