দিনাজপুরে হাটে প্রতিদিন কোটি টাকার কলা বিক্রি

১:৪২ অপরাহ্ণ | বুধবার, আগস্ট ১৯, ২০২০ দেশের খবর, ফিচার, রংপুর

শাহ্ আলম শাহী, স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে- লাভজনক ফসল হওয়ায় ধানের জেলা দিনাজপুরে কলা চাষ বাড়ছে। গত কয়েক বছরের তুলনায় এরার ব্যাপকভাবে হয়েছে কলার চাষ। তবে, ফলন ভালো হলেও অতিবৃষ্টিতে এবার কলার কিছুটা ক্ষতি হয়েছে। উত্তরাঞ্চলের অন্যতম কলার হাট এখন বসছে, দিনাজপুরের দশমাইলে। এ হাটে প্রতিদিন কেনা-বেচা হচ্ছে প্রায় কোটি টাকার কলা।

কয়েক বছর ধরে কলা চাষ করে উৎপাদন ও দাম ভালো পাওয়ায় ধানের জেলা দিনাজপুরে কলা চাষে আগ্রহ বেড়েছে কৃষকের। দেশী সাগর, মেহের রাধিকা সাগর ও মালভোগ কলার হচ্ছে চাষ এ জেলায়। অন্যান্য বছরে কলা চাষে লাভবান এবার অতিবৃষ্টিতে কলার ক্ষতি হয়েছে। এমনটাই জানালেন, কাহারোল উপজেলার কলা চাষী মহেন্দ্র নাথ।

তিনি জানান, এ বছর মৌসুমের শুরুতেই অতিবৃষ্টিতে কলাগাছ গড়া পচে গেছে। বৃষ্টির কারণে কলার বাড়ন্ত বাঁধাগ্রস্থ হয়েছে। আকারে ছোট হয়েছে কথা। হাটে তেমন দাম পাওয়া যায়না এসব কলার।

সরজমিনে দেখা গেছে, উত্তরাঞ্চলের অন্যতম এ কলার হাটটি বসছে দিনাজপুরের কাহারোল উপজেলার দশমাইলের সাদিপুরে। এখন চলছে, কলা কেনা-বেচার ধুম। প্রতিদিন কলা চাষীরা হাজার হাজার কাইন কলা নিয়ে আসছেন এ হাটে। দেশের বিভিন্ন স্থান থেকে এ হাটে আসছেন পাইকার-ব্যবসায়ীরা। এ হাটে প্রতিদিন কেনা-বেচা হচ্ছে প্রায় কোটি টাকার কলা। এমনটাই জানালের, স্থানীয় বিশিষ্টজন আবুল করিম বাবুল। তিনি জানান, দশমাইলের সাদিপুরের হাট থেকে প্রতিদিন কমপক্ষে এক’শ ট্রাক কথা যায় দেশের বিভিন্ন অঞ্চলে।

হাটে অবস্থানরত মুন্সিগঞ্জ জেলার কথা ব্যবসায়ী মোবাররক হোসেন জানালেন, তিনি প্রতিদিন ২/৩ ট্রাক কলা এ হাট থেকে কিনে ঢাকা ও মুন্সিগঞ্জে পাঠায়। এতে তার ভালোই লাভ হয়। গত ৩ বছর ধরে তিনি এই কলার ব্যবসা করছেন।

মৌসুমের ৪ মাস এ হাটে কর্মসংস্থানের সুযোগ পাচ্ছেন কয়েক’শ শ্রমিক। কর্মব্যস্ত শ্রমিক আবুল হোসেন জানালেন, প্রতিদিন সাগে ৩’শ থেকে ৪’শ টাকা তার উপার্জন হয়, এই কলা ট্রাকে উঠানোর কাজে কাজ করায়।

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ তৌহিদুল ইকবাল জানিয়েছেন, জেলায় এবার প্রায় সাড়ে ৩ হাজার হেক্টর জমিতে হয়েছে কলার চাষ। তারা টিস্যুকালচার কলা চাষে ষ কৃষকদের পরামর্শ ও সহযোগিতা দিয়ে আসছেন। কারণ, টিস্যকালচার কলার গাছে, পোকা-মাকড় আক্রমন ও পচন রোগ মুক্ত থাকে।

আকর্ষনীয় ও সুস্বাদু হওয়ায় এ জেলার কলা কদর বেড়েছে দেশ জুড়ে। তাই প্রতিদিন প্রায় কোটি টাকার কলা বেঁচা-কেনা হচ্ছে। ট্রাক যোগে এ কলা চলে যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে।

সরজমিনে দেখা গেছে, ধানের জেলা দিনাজপুরে কলা বিকি-কিনির ধুম পড়েছে।এ কলা চাষ করে ঘুরছে, অনেকে কৃষকের ভাগ্যেও চাকা। সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতা অব্যাহত থাকলে এবং এ কথার ভালো দাম পেলে, এ অঞ্চলে কথা চাষের পরিথি আরো রেড়ে যাবে,  এমনটাই মন্তব্য করছেন কৃষিবিদরা।