• আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
  • f

বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত-মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে

⏱ ১০:৪৬ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, আগস্ট ২০, ২০২০ 📂 আন্তর্জাতিক
corona

আন্তর্জাতিক ডেস্কঃ গত একদিনে করোনায় নতুন করে সাড়ে ছয় হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। আক্রান্ত হয়েছেন আরও আড়াই লাখের বেশি মানুষ। সমান সংখ্যক সুস্থতা লাভ করায় বেঁচে ফেরার সংখ্যা ১ কোটি ৫৩ লাখ পেরিয়েছে।

করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (২০ আগস্ট) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৭ লাখ ৯০ হাজার ৯৬৪ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ২৫ লাখ ৭৭ হাজার ৩৯৮ জনে।

আবারও দিনের সর্বোচ্চ মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। ১২শ’ ৯ জনের মৃত্যুতে দেশটির মোট প্রাণহানি ১ লাখ ৭৬ হাজার ছাড়িয়েছে। নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৪২ হাজার ৭শ’র বেশি। ব্রাজিলে সংক্রমিতের সংখ্যা বেড়ে ৩৪ লাখ ৬০ হাজারের বেশি। প্রাণহানি ১ লাখ ১১ হাজার ১৮৯ জনে ঠেকেছে।

প্রাণহানির তালিকায় এরপরই ভারত। ৯৮০ জনের মৃত্যুর পর দেশটির মোট প্রাণহানি ৫৪ হাজার। দৈনিক সংক্রমণের শীর্ষে দেশটি। ২৪ ঘণ্টায় দেশটিতে ৬৯ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। মেক্সিকোয় ভাইরাসের শিকার হয়ে মৃত্যু হয়েছে ৭৫১ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৯ লাখ ৩৭ হাজার ৩২১ জন। আর মৃতের সংখ্যা ১৫ হাজার ৯৮৯ জন।

দক্ষিণ আফ্রিকায় সংক্রমিতের সংখ্যা ৫ লাখ ৯৬ হাজার। আর মৃত্যু হয়েছে ১২ হাজার ৪২৩ জনের। পেরুতে আক্রান্ত ৫ লাখ ৫৮ হাজারের বেশি। যেখানে মৃতের সংখ্যা ২৬ হাজার ৮৩৪ জন।

মেক্সিকোয় আক্রান্ত ৫ লাখ ৩৭ হাজার। প্রাণ গেছে ৫৮ হাজার ৪৮১ জন মানুষের। কলম্বিয়ায় শনাক্ত হয়েছে ৫ লাখ ২ হাজার রোগী। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৫ হাজার ৯৭৯ জনের। চিলিতে সংক্রমণ ৩ লাখ ৯০ হাজার। এর মধ্যে ১০ হাজার ৫৭৮ জনের প্রাণ কেড়েছে করোনা।

স্পেনে আক্রান্ত বেড়ে ৩ লাখ ৮৭ হাজারের বেশি। প্রাণ গেছে সেখানে ২৮ হাজার ৭৯৭ জনের। মধ্যপ্রাচ্যের ইসলামী প্রজাতান্ত্রিক দেশ ইরানে করোনার শিকার ৩ লাখ ৫০ হাজার। প্রাণহানি ঘটেছে ২০ হাজার ১২৫ জনের।

যুক্তরাজ্যে সংক্রমিতের সংখ্যা ৩ লাখ ২১ হাজারের বেশি। যেখানে মৃত্যু হয়েছে ৪১ হাজার ৩৯৭ জন মানুষের। সৌদি আরবে এখন পর্যন্ত করোনা রোগীর সংখ্যা ৩ লাখ ২ হাজার ছুঁতে চলেছে। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৩ হাজার ৫০৬ জন। দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে করোনার শিকার ২ লাখ ৯০ হাজার। মৃত্যু হয়েছে ৬ হাজার ২০১ জনের।

বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে, গতকাল বুধবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ লাখ ৮৫ হাজার ৯১ জন। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ৩ হাজার ৭৮১ জনের।

উল্লেখ্য গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।